আন্তর্জাতিক ডেস্ক

  ২১ মে, ২০২০

ভারতের সঙ্গে বিরোধপূর্ণ ভূমি মানচিত্রে অন্তর্ভুক্ত করল নেপাল

রাস্তা নির্মাণ নিয়ে ভারতের সঙ্গে কূটনৈতিক বিরোধে জড়ানোর পর বিতর্কিত সেই ভূখ-কে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে নেপাল। মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকের পর নেপালের অর্থমন্ত্রী যুবরাহ খাটিওয়াদা জানিয়েছেন কালাপানি আর লিপুলেখকে নিজেদের ভূখ- চিহ্নিত করে অনতিবিলম্বে মানচিত্র প্রকাশ করা হবে। আর তা স্কুল-কলেজের শিক্ষাক্রম এবং সরকারি সব কাজে ব্যবহার করা হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।

চীনের তিব্বত অঞ্চল এবং ভারতের উত্তরাখ-ের সীমানায় হিমালয় পার্বত্য এলাকায় অবস্থিত লিপুলেখ পাস। এর দক্ষিণাঞ্চল নিজেদের বলে দাবি করে থাকে নেপাল। কালাপানি নামে পরিচিত ওই এলাকা নিয়ন্ত্রণ করে ভারত। হিমালয়ের ১৭ হাজার ফুট উচ্চতায় সম্প্রতি ৮০ কিলোমিটার দীর্ঘ একটি রাস্তা নির্মাণের উদ্বোধন কাজ করেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। ১৮১৬ সালের এক চুক্তির অধীনে লিপুলেখ পাসের অংশ বিশেষ দাবি করে থাকে নেপাল।

ওই রাস্তা নির্মাণ শুরুর পরই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় নেপাল। এরই জেরে গত ১১ মে কাঠমান্ডুতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। এরপর ভারতের সেনাপ্রধান এক ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়ে মন্তব্য করেন চীনের ইন্ধনেই রাস্তা নির্মাণ নিয়ে প্রতিবাদে সরব হয়েছে নেপাল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close