আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ মে, ২০২০

জাপানে করোনাভাইরাসে সুমো কুস্তিগিরের মৃত্যু

জাপানে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৮ বছর বয়সি সুমো কুস্তিগির শোবুশির মৃত্যু হয়েছে। জাপান সুমো অ্যাসোসিয়েশন (জেএসএ) এ মৃত্যু সংবাদ দিয়েছে বলে জানিয়েছে বিবিসি। জাপানে জনপ্রিয় সুমো কুস্তি খেলার জগতে শোবুশিই প্রথম করোনাভাইরাস আক্রান্ত হয়ে মারা গেলেন। তার প্রকৃত নাম কিয়োতাকা সুয়েতাক। দেহের একাধিক অঙ্গ অকার্যকর হয়ে তিনি মারা গেছেন।

গত ১০ এপ্রিলে সুমো কুস্তিগির শোবুশির দেহেই প্রথম করোনাভাইরাস ‘পজিটিভ’ পাওয়া যায় বলে জানিয়েছে জাপানের কিয়োদো নিউজ। এর আগে ৪ এপ্রিল থেকে তার জ্বর ছিল। ৮ এপ্রিলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

সেখানে দ্রুতই স্বাস্থ্যের অবনতি হওয়ায় তাকে আরেক হাসপাতালে নেওয়া হয় এবং সেখানে স্বাস্থ্য পরীক্ষাতেই তার ভাইরাস সংক্রমণ ধরা পড়ে। এর ৯ দিন পর তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়। কিন্তু সেখানেও অবস্থার অবনতি হওয়ায় শেষ পর্যন্ত বুধবার তিনি মারা গেলেন।

সুমো অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান হাক্কাকু কিয়োদো নিউজকে বলেন, এক মাসের বেশি সময় ধরে অসুস্থতার সঙ্গে লড়ে যাওয়া কতই না কঠিন ছিল। কিন্তু তিনি এক দুঃসাহসী কুস্তিগিরের মতোই লড়াই করেছেন এবং শেষ অবধি লড়ে গেছেন। আমি তার চিরশান্তি কামনা করছি। সুমো অ্যাসোসিয়েশন গতমাসে একজন সুমো কোচ এবং আরো ৫ জন কুস্তিগিরের দেহে করোনা পজিটিভি পাওয়ার খবর জানিয়েছে। জাপানের ইউমিউরি নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, জেএসএ এর প্রায় ১ হাজার সদস্যর করোনাভাইরাস অ্যান্টিবডি টেস্ট করা হবে।

সুমো খেলার জগতে এ-ই প্রথম এত বেশিজনের ভাইরাস পরীক্ষার কর্মসূচি নেওয়া হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close