পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ১৪ মে, ২০২০

আত্মনির্ভর ভারত গড়তে ২০ লাখ কোটির প্যাকেজ

করোনা মোকাবিলায় এবং অর্থনীতিকে চাঙ্গা করতে ২০ লাখ কোটি টাকার বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, যা ভারতের জিডিপির প্রায় ১০ শতাংশ। এই প্রকল্পের নাম দিয়েছেন আত্মনির্ভর ভারত অভিযান। এই আর্থিক প্যাকেজ দেশে বিরাট সংস্কার আনবে বলে আশ্বস্ত করেছেন মোদি। পাশাপাশি চতুর্থ দফার লকডাউন যে সম্পূর্ণ ভিন্নধর্মী হবে, সে কথাও বলেছেন তিনি।

তিন দফার লকডাউনের ৪৯তম দিনে ফের জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন নরেন্দ্র মোদি। সেখানেই বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করে বলেছেন, এই আর্থিক প্যাকেজ আত্মনির্ভর ভারতকে এগিয়ে দেবে। দাবি করেছেন, এই প্যাকেজে জমি-শ্রমিক সবকিছুর ওপরই নজর দেওয়া হয়েছে। মধ্যবিত্তের জন্য এই প্যাকেজ। অর্থমন্ত্রী নির্মলা সীতারামান এই প্যাকেজের বিষয়ে নতুন তথ্য দেবে বলেও জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

অন্যদিকে ১৭ মে শেষ হচ্ছে তৃতীয় দফার লকডাউন। তারপরেও কি লকডাউন থাকবে, থাকলেও কতটা নিয়ন্ত্রণ বা কোন কোন ক্ষেত্রে ছাড় দেওয়া হবে, তা নিয়ে কৌতূহল ছিল।লকডাউনের চরিত্র কেমন হবে, তা স্পষ্ট না করলেও ভারতের প্রধানমন্ত্রী বলেছেন, লকডাউন-৪ সম্পূর্ণ অন্য রকমের হবে। প্রধানমন্ত্রীর কথায় স্পষ্ট, চতুর্থ দফায় লকডাউন বাড়ছে। তবে নিয়ন্ত্রণ বা শিথিলতার বিষয়টি স্পষ্ট হয়নি। সেটা ১৮ তারিখের আগেই জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

সোমবারই মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন মোদি। ১৫ তারিখের মধ্যে রাজ্যগুলোর পরামর্শ চেয়েছেন। রাজ্যগুলোর কাছ থেকে সেই সংক্রান্ত অনেক পরামর্শ পাচ্ছেন বলেও জানিয়েছেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close