আন্তর্জাতিক ডেস্ক

  ১০ মে, ২০২০

প্রতিরক্ষা সম্পর্কে সৌদি বাদশাহকে আশ্বস্ত করলেন ট্রাম্প

সৌদির তেল উৎপাদন নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই শুক্রবার ফোনালাপ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সৌদি বাদশাহ সালমান। হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, এই ফোনালাপে উভয় নেতা যুক্তরাষ্ট্র-সৌদি আরবের দৃঢ় প্রতিরক্ষা সম্পর্কের বিষয়ে পুনরায় আশ্বস্ত করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইরানের বিরুদ্ধে প্রতিরক্ষা নিশ্চিত করতে মোতায়েন করা ক্ষেপণাস্ত্র প্রতিরোধী দুটি প্যাট্রিয়ট ব্যাটারি সৌদি আরব থেকে প্রত্যাহারের খবর প্রকাশের পর এই দুই নেতার ফোনালাপ অনুষ্ঠিত হলো। গত মাসে সৌদি আরবের তেল উৎপাদন কমানোর জন্য চাপ দিয়েছিলেন ট্রাম্প। করোনা মহামারির শুরুতে সৌদি আরব তেল উৎপাদন বাড়িয়ে দিলে তা মার্কিন তেল উৎপাদকদের জন্য বড় ধরনের চাপ সৃষ্টি করে।

হোয়াইট হাউসের মুখপাত্র জুড ডিরি বলেন, উভয় নেতা বৈশ্বিক জ্বালানি বাজারের স্থিতিশীলতার গুরুত্বের বিষয়ে একমত হয়েছেন এবং যুক্তরাষ্ট্র-সৌদি আরবের দৃঢ় প্রতিরক্ষা অংশীদারত্বের বিষয়ে পুনরায় আশ্বস্ত করেছেন। প্রেসিডেন্ট ও বাদশাহ সালমান গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও দ্বিপক্ষীয় ইস্যু এবং জি২০ ও জি৭ এর নেতা হিসেবে সহযোগিতার বিষয়ে আলোচনা করেছেন

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close