পার্থ মুখোপাধ্যায়, কলকাতা থেকে

  ০৯ মে, ২০২০

ভারতের মহারাষ্ট্রে ট্রেনে কাটা ১৫ পরিযায়ী শ্রমিক

ভারতের মহারাষ্ট্রে সকালে ভয়াবহ রেল দুর্ঘটনায় একটি মালবাহী ট্রেন কাটা পড়ে ১৫ জন পরিযায়ী শ্রমিক মারা গেছেন। ওই শ্রমিকরা মধ্যপ্রদেশে ফিরছিলেন। এক আধিকারিক জানিয়েছেন, লকডাউনে কাজ হারিয়ে বাড়ি ফেরার জন্যে রেললাইনের ট্র্যাক ধরে হাঁটছিলেন তারা। রাতে সেই ট্র্যাকের ওপরই তারা ঘুমিয়ে পড়েন। এরপর শুক্রবার ভোর সওয়া ৫টা নাগাদ তাদের ওপর দিয়ে চলে যায় ট্রেন। তাদের মধ্যে কয়েকজন শিশুও রয়েছে। লকডাউনের মধ্যে বিভিন্ন রাজ্যে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে শুরু হয়েছে শ্রমিক স্পেশ্যাল ট্রেন। তবুও অনেককেই দেখা গিয়েছে হেঁটে বা সাইকেলে চড়ে বাড়ি ফেরার চেষ্টা করছেন। কয়েকশ’ কিলোমিটার হেঁটে বা সাইকেল চালিয়ে মৃত্যুর কোলেও ঢলে পড়েছেন অনেকেই। সে রকমই আরো এক মর্মান্তিক ঘটনার সাক্ষী হলো মহারাষ্ট্র। গন্তব্য নিজেদের গ্রাম, বিশেষ ট্রেনের ওপর ভরসা না রেখে পরিযায়ী শ্রমিকরা হাঁটা শুরু করেছিলেন। রেললাইন ধরে চলছিলেন তারা। ক্লান্ত, পরিশ্রান্ত শ্রমিকরা একটু জিরিয়ে নিতে বসেছিলেন রেললাইনের ধারেই। কখন চোখ লেগে গিয়েছিল, তারা নিজেরাও জানতেন না। আর তাতেই একেবারে চিরঘুমের দেশে চলে গেলেন ১৫ জন পরিযায়ী শ্রমিক। ট্রেনের হর্নের আওয়াজ ওই ভীষণ ক্লান্ত শ্রমিকদের কান ভেদে করে পৌঁছয়নি। রেললাইনের ওপরেই পড়ে রইল ১৫ জন শ্রমিকের নিথর দেহ। তাদের মধ্যে কয়েকটি শিশুও রয়েছে।

ঔরঙ্গাবাদ পুলিশ সূত্রে জানা গেছে, ওই শ্রমিকরা জানলায় একটি স্টিল প্ল্যান্টে কাজ করতেন। লকডাউনে আটকে পড়েছিলেন তারা। বাড়ি ফিরতেই একসঙ্গে রেললাইন ধরে ৬৫ কিলোমিটার হেঁটেছিলেন। ভোররাতে ঔরঙ্গাবাদের কর্মাদসংলগ্ন এলাকায় লাইনের ওপরেই ঘুমিয়ে পড়েন তারা। ভোর সাড়ে ৫টা নাগাদ একটি মালগাড়ির ধাক্কায় দুর্ঘটনাটি ঘটে। এতে ১৪ জনের মৃত্যু হয় ঘটনাস্থলেই। বাকি পাঁচজনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তদন্ত শুরু করেছে ঔরঙ্গাবাদ পুলিশ।

রেলের তরফে জানানো হয়েছে, মালগাড়ির চালকের ভূমিকা খতিয়ে দেখা হচ্ছে। রেলের দাবি, ভোরে রেললাইনের ওপর চালকদের শুয়ে থাকতে দেখেছিলেন মালগাড়ির চালক। তিনি ট্রেন থামানোর সর্বোতভাবে চেষ্টাও করেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত বিষয়টি তার হাতের বাইরে বেরিয়ে যায়। বদনাপুর ও কর্মাদ স্টেশনের মাঝে দুর্ঘটনাটি ঘটে যায়। এদিকে মহারাষ্ট্রে ট্রেন দুর্ঘটনায় পরিযায়ী শ্রমিকদের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রেলমন্ত্রী পীযুশ গোয়েলের সঙ্গে কথা বলেছেন। কেন্দ্র গভীরভাবে এই ঘটনার দিকে নজর রাখছে বলে প্রধানমন্ত্রী জানিয়েছেন। দুর্ঘটনার পর টুইটে প্রধানমন্ত্রী মোদি মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের রেল দুর্ঘটনায় প্রাণহানির ঘটনায় গভীর শোকপ্রকাশ করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close