দেড় মাস পর ঘরের বাইরে যাওয়ার অনুমতি পাচ্ছে স্পেনের শিশুরা

প্রকাশ : ২০ এপ্রিল ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের মহামারি নিয়ন্ত্রণে আরোপ করা কঠোর বিধিনিষেধের আওতায় গত ১৪ মার্চ থেকে ঘরে থাকতে বাধ্য হচ্ছে স্পেনের শিশুরা। তবে এবার তাদের ‘মুক্ত বাতাসের স্বাদ’ দিতে আগামী ২৭ এপ্রিল থেকে এই নিয়ম শিথিলের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গত শনিবার সন্ধ্যায় এক টেলিভিশন ভাষণে এই ঘোষণা দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী।

করোনা মহামারিতে সবচেয়ে বেশি আক্রান্ত দেশগুলোর অন্যতম স্পেন। দেশটির প্রায় ২ লাখ মানুষের এই ভাইরাস সংক্রমণ শনাক্ত হয়ে মৃত্যু হয়েছে ২০ হাজারের বেশি মানুষের। গত শনিবার প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেছেন, সবচেয়ে কঠিন সময় পার করে ফেলেছে তার দেশ।

তবে মহামারি রোধে নেওয়া ব্যবস্থা এখনো অপ্রতুল বলে স্বীকার করে নিয়ে পেদ্রো সানচেজ বলেন, আগামী ৯ মে পর্যন্ত সতর্ক অবস্থার মেয়াদ বাড়াতে পার্লামেন্টের কাছে সিদ্ধান্ত চাইবেন তিনি। স্পেনে এখনো মূল লকডাউন কার্যকর রয়েছে। কেবলমাত্র প্রাপ্তবয়স্করা খাবার ও ফার্মেসি কিংবা অতি জরুরি বিবেচিত কাজের জন্য ঘরের বাইরে বের হওয়ার অনুমতি পাচ্ছেন।

স্পেনের প্রায় ৮০ লাখ শিশু গত দেড় মাস ধরে নিজ বাড়িতে বন্দি অবস্থায় রয়েছে। এতে করে তাদের শারীরিক ও মানসিক বিকাশ বাধাগ্রস্ত হওয়া নিয়ে আশঙ্কা বাড়ছে। স্প্যানিশ চিলড্রেনস রাইটস কোয়ালিশন এই সতর্কতা জানিয়েছে। বন্দি থাকা শিশুদের খেলা ও কিছু শারীরিক কর্মকা-ের জন্য বাইরে বের হতে দেওয়া উচিত বলে জানায় জোটটি।

 

"