যুক্তরাষ্ট্রের পরীক্ষামূলক ওষুধ দ্রুত কাজ করছে?

প্রকাশ | ১৯ এপ্রিল ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের তৈরি করোনার পরীক্ষামূলক ওষুধ ‘রেমডেসিভির’ গ্রহণকারী রোগীরা দ্রুত সুস্থ হচ্ছেন বলে দাবি করেছেন সংশ্লিষ্ট চিকিৎসকরা। বেশির ভাগ আক্রান্তের ক্ষেত্রেই দেখা গেছে সংক্রমণ শনাক্ত হওয়ার কয়েকদিনের মাথায় সুস্থ হয়ে বাড়ি ফিরে যেতে। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যবিষয়ক সংবাদ ওয়েবসাইট স্টাট নিউজ এসব তথ্য জানিয়েছে। ‘রেমডিসিভির’ নিয়ে গবেষণাকারী দলের সদস্যদের মধ্যকার অনানুষ্ঠানিক আলাপচারিতার একটি ভিডিও প্রকাশ করেছে ওয়েবসাইটটি।

করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসার জন্য এখন পর্যন্ত কোনো অনুমোদিত ওষুধ নেই। বিশ্বের বিভিন্ন দেশ কার্যকরী ওষুধ নিয়ে গবেষণা করছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথও বেশ কয়েকটি ওষুধ নিয়ে পরীক্ষা চালাচ্ছে। এরই একটি হলো রেমডেসিভির ওষুধ। গিলিয়াড সায়েন্সেস-এর তৈরি এ ওষুধটি ইবোলার বিরুদ্ধে পরীক্ষা করা হলেও এতে সফলতা এসেছিল খুবই কম। তবে বিভিন্ন পশুর শরীরে চালানো বেশ কয়েকটি পরীক্ষায় দেখা গেছে কোভিড-১৯, সার্স ও মার্সসহ করোনাভাইরাস সংক্রান্ত সংক্রমণ প্রতিরোধ ও চিকিৎসায় এ ওষুধ কার্যকরী। ফেব্রুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, রেমডেসিভির ওষুধটির সম্ভাবনা আছে।

এরই মধ্যে বিশ্বের বিভিন্ন জায়গায় ৪ হাজার করোনা আক্রান্তের মধ্যে রেমডেসিভিরের পরীক্ষা চালানো হচ্ছে। এর মধ্যে ২ হাজার ৪০০ গুরুতর ও ১ হাজার ৬০০ কম উপসর্গের আক্রান্ত রয়েছেন। শিকাগো বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ক্যাথলিন মুলেন এ ক্লিনিক্যাল ট্রায়ালের নেতৃত্ব দিচ্ছেন। গত সপ্তাহে তিনি ও তার সহকর্মীদের মধ্যকার একটি আলাপের ভিডিও গত বৃহস্পতিবার প্রকাশ করেছে স্টাট নিউজ।

ভিডিওতে মুলেন বলেছেন, ‘আমাদের বেশির ভাগ রোগীর অবস্থা ছিল গুরুতর। তাদের বেশিরভাগই ছয় দিনের মাথায় সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। এর মধ্য দিয়ে আমরা বুঝতে পারছি ১০ দিন ধরে চিকিৎসা চালিয়ে যাওয়ার প্রয়োজন পড়বে না। মুলেন আরো বলেন, ‘সবচেয়ে ভালো খবর হলো আমাদের বেশিরভাগ রোগী এরই মধ্যে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছে, এটা খুব দারুণ খবর। আমাদের ওষুধ গ্রহণকারী মাত্র দুজন রোগী মারা গেছে।’

 

"