ভারতে মে মাসে করোনা তাণ্ডবের আশঙ্কা

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

আগামী ৩ মে পর্যন্ত ভারতজুড়ে লকডাউন চলবে। তবে এর মধ্যেই বিরাট আশঙ্কার কথা জানিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্রকে উদ্ধৃত করে এনডিটিভি। খবরে বলা হয়েছে, একটি অভ্যন্তরীণ সরকারি মূল্যায়ন থেকে জানা গেছে, মে মাসের প্রথম সপ্তাহেই দেশে করোনা সংক্রমিতের সংখ্যা তুলনামূলকভাবে সবচেয়ে বেশি হবে। তবে এরপরেই ধীরে ধীরে সেই সংক্রমণ কমবে বলেও আশা করছেন বিশেষজ্ঞরা।

ভারতীয় বিশেষজ্ঞদের মতে, দেখা গেছে যেসব দেশে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে প্রথম থেকেই পুরোপুরি লকডাউন জারি করেছে তারা ভালো ফল পেয়েছে। ভারতও ২৫ মার্চ থেকে টানা লকডাউনের মধ্যে দিয়েই যাচ্ছে। তাতে দেশের অর্থনীতি পুরোপুরি মুখ থুবড়ে পড়লেও বিশেষজ্ঞদের মতে করোনা সংক্রমিতের দ্রুতগতিতে বৃদ্ধিতে অনেকটাই রাশ টানা গেছে।

দেশের মধ্যেও দেখা গেছে, যে রাজ্যগুলো করোনা সংক্রমণ ছড়াচ্ছে শুনেই আগেভাগে লকডাউনের পথে হেঁটেছে তারা অন্যদের তুলনায় অনেকটাই ভালো অবস্থানে রয়েছে। রাজস্থান, পাঞ্জাব এবং বিহার এই তিনটি রাজ্যই প্রথম থেকে লকডাউনের পথে হেঁটে ছিল। তাই দেখা গেছে, উত্তর প্রদেশ, গুজরাট এবং মহারাষ্ট্রের মতো রাজ্যগুলোর তুলনায় ওই রাজ্যগুলো অনেকটাই ভালো অবস্থানে রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সিনিয়র সরকারি কর্মকর্তা বলেন, ‘আগামী এক সপ্তাহ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারত করোনা সংক্রমণের বৃদ্ধিকে থামাতে আরো বেশি করে করোনা টেস্ট করার দিকে জোর দিচ্ছে। তীব্র শ্বাসকষ্ট বা করোনা সংক্রান্ত অন্য কোনো লক্ষণ দেখলেই এখন আর দেরি না করে তাদের সবারই পরীক্ষা করা হচ্ছে।

 

"