বিশ্বজুড়ে তোপের মুখে ট্রাম্প

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

করোনা মহামারির মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (ডব্লিউএইচও) অর্থায়ন স্থগিতের ঘোষণা দিয়ে বিশ্বজুড়ে তুমুল সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মানবহিতৈষী বিল গেটস থেকে শুরু করে যুক্তরাজ্য, জার্মানি, ইউরোপীয় ইউনিয়ন, এবং চীনও এই সমালোচনায় যোগ দিয়েছে। ট্রাম্পের সিদ্ধান্তের সমালোচনা করেছে আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনও। ডব্লিউএইচও প্রধান বলেছেন নষ্ট করার মতো সময় নেই, মহামারি মোকাবিলাই এখন তাদের একক মনোযোগ।

করোনাভাইরাস মোকাবিলায় মূল দায়িত্ব পালনে ডব্লিউএইচও ব্যর্থ হয়েছে বলে দাবি করে সংস্থাটি তহবিল স্থগিতের কথা জানান ডোনাল্ড ট্রাম্প। গত মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি জানান, এ ব্যাপারে ব্যবস্থা নিতে প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।

ট্রাম্পের এই ঘোষণার পর ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের এক মুখপাত্র জানিয়েছেন, তাদের তহবিল বন্ধের কোনো পরিকল্পনা নেই। তিনি বলেন, বিশ্বজুড়ে স্বাস্থ্যগত কর্মকা-ে ডব্লিউএইচওর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের পর কোনো দেশ হিসেবে ডব্লিউএইচওতে দ্বিতীয় সর্বোচ্চ পরিমাণ তহবিল জোগান দেয় যুক্তরাজ্য।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস এক টুইট বার্তায় বলেছেন, এই মুহূর্তে করার মতো সবচেয়ে ভালো বিনিয়োগ হলো ডব্লিউএইচওতে তহবিল জোগানো। চীনের পররাষ্ট্রমন্ত্রী ঝাও লিজিয়ান বলেছেন, ট্রাম্পের এই সিদ্ধান্ত করোনা মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতাকে ছোট করবে।

ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক নীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেছেন, ট্রাম্পের এই সিদ্ধান্তে কঠোর দুঃখ প্রকাশ করছে ২৭ দেশের এই জোট। মহামারি মোকাবিলায় ডব্লিউএইচওকে এখনই সবচেয়ে বেশি প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি। তিনি বলেন, ‘কেবলমাত্র সম্মিলিত শক্তি দিয়ে এই সংকট মোকাবিলা করা যায়, যে সংকট কোনো সীমানা মানছে না।’

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেছেন, এই মুহূর্তে ভরসা করার মতো পরামর্শ কেবল ডব্লিউএইচওর কাছ থেকেই পাওয়া যায়।

 

"