মধ্যপ্রাচ্যে এখনই সংঘাত বন্ধের আহ্বান জাতিসংঘের

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাস মহামারি ফলে উদ্ভূত হুমকির মোকাবিলায় মধ্যপ্রাচ্যে লড়াইরত সব পক্ষকে এখনই সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। উদ্ভূত পরিস্থিতিতে শত্রুতা বন্ধ করে ‘আমাদের জীবনের সত্যিকারের লড়াই’-এর প্রতি মনোযোগী হতে সংশ্লিষ্ট সবার প্রতি অনুরোধ জানিয়েছে সংস্থাটির প্রতিনিধিরা। গত শনিবার এক বিবৃতিতে এ অনুরোধ জানান তারা।

বিবৃতিতে স্বাক্ষর করেন জাতিসংঘের সিরিয়া, ইয়েমেন, লেবানন, ইরাক ও ফিলিস্তিন-ইসরায়েলবিষয়ক প্রতিনিধিরা। তারা করোনাভাইরাসের এই প্রাদুর্ভাবের সময়ে সবার সংহতির ওপর গুরুত্বারোপ করেন। একইসঙ্গে সতর্ক করে দিয়ে বলেন, যুদ্ধ ও সংঘাতের অবসান না ঘটলে এই সংহতি অর্জন সম্ভব নয়।

এর আগে গত ২৩ মার্চ বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এক ভিডিও কনফারেন্সে নিরাপত্তা পরিষদের বৈঠকে অংশ নিয়ে তিনি বলেন, এই উদ্বেগজনক সময়ে কাউন্সিল থেকে ঐক্যের আভাস ও একটি প্রস্তাব বড় স্বস্তি হয়ে ওঠতে পারে। করোনা মহামারির সময়ে শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে নিরাপত্তা পরিষদের ভূমিকা গুরুত্বপূর্ণ হতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

গত শনিবারের বিবৃতিতে অ্যান্তোনিও গুতেরেসের ওই আহ্বানের কথাও তুলে ধরেন জাতিসংঘের প্রতিনিধিরা। তারা বলেন, অনেকেই মহাসচিবের ওই বক্তব্যে ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন। কিন্তু এখন এ ব্যাপারে উদ্যোগ নেওয়া প্রয়োজন। কেননা, মধ্যপ্রাচ্যের বিদ্যমান সংঘাত এ অঞ্চলের মানুষের দুর্ভোগকে আরো বাড়িয়ে তুলছে।

 

"