ইতালিতে করোনা রোগীদের সেবায় রোবট নার্স

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন ইতালির চিকিৎসকরা। প্রায় ভেঙে পড়া স্বাস্থ্য ব্যবস্থাকে গতিশীল করতে এবার দেশটির দ্বারস্থ হয়েছে রোবট নার্সে। রোবটগুলোর মাস্ক পরতে হয় না কিন্তু তবু সে চিকিৎসকদের মতোই রোগীদের জীবন বাঁচাতে ভূমিকা রাখছে।

ইতালির স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, নিবিড় পর্যবেক্ষণ ইউনিটে (আইসিইউ) থাকা করোনাভাইরাসে আক্রান্ত আশঙ্কাজনক রোগীর পালস পরীক্ষা করে দেখছে এসব রোবট। কখনো আবার ওষুধ খাইয়ে দিচ্ছে।

ইতালির ভ্যারেসে হাসপাতালে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা শুরু করেছে ছয়টি রোবাট। দেশটিতে আশার আলো দেখাচ্ছে এসব চিকিৎসক নার্স। এর ফলে কোভিড-১৯ রোগীর পাশাপাশি বেঁচে যাচ্ছে চিকিৎসকদের জীবনও। এতে আনন্দ-উচ্ছ্বাস প্রকাশ করছেন ডাক্তার-নার্সরা। মহামারির বিরুদ্ধে লড়াইয়ে বিভিন্ন দেশেও শুরু হয়েছে রোবটের ব্যবহার। ভ্যারেসের সারকোলো হাসপাতালের আইসিইউ প্রধান ফ্রান্সেসকো ডেন্তালি বলেন, বিষয়টি এমন যে আমাদের আরেকজন নার্স আছে যার সংক্রমিত হওয়ার সমস্যা নেই।

এদিকে, ইতালিতে করোনায় আক্রান্ত রোগীদের সুস্থ হয়ে ঘরে ফেরার সংখ্যা বাড়তে থাকায় আশার আলো দেখছে দেশটির সরকার, চিকিৎসকসহ সাধারণ মানুষ। গত মঙ্গলবার পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩৫ হাজার ৫৮৬ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১৭ হাজার ১২৭ জনের। তবে আক্রান্তদের মধ্যে বিপুল সংখ্যক মানুষ সুস্থ হয়ে বাড়িও ফিরেছেন বলে জানিয়েছেন ইতালি স্বাস্থ্য মন্ত্রণালয়।

 

"