আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ এপ্রিল, ২০২০

সিঙ্গাপুরের কী হলো ১ মাসেই রোগী ১০০ থেকে ১০০০

শুরু থেকেই করোনাভাইরাস নিয়ন্ত্রণে দারুণ সফলতা দেখাচ্ছে নগররাষ্ট্র সিঙ্গাপুর। সারা বিশ্ব যেখানে মহামারি ঠেকাতে হিমশিম খাচ্ছে, সেখানে পরিস্থিতি এখনো অনেকটাই স্বাভাবিক এশিয়ার দক্ষিণাঞ্চলীয় দেশটিতে। মার্চ মাসের শুরুর দিকেও সিঙ্গাপুরে শনাক্ত হওয়া করোনা আক্রান্ত রোগী ছিলেন ১০০-এর মতো। কিন্তু মাস শেষ হতে না হতেই সেই সংখ্যা হাজার ছাড়িয়ে গেছে। এ কারণেই আশঙ্কা দেখা দিয়েছে, তবে কি নিয়ন্ত্রণ হারাতে চলেছে সিঙ্গাপুর? হঠাৎ কী হলো তাদের?

বিশেষজ্ঞরা বলছেন, করোনার প্রথম ঢেউ মোকাবিলায় সফল সিঙ্গাপুর। সেখানে এখন দ্বিতীয়বার আঘাত হানতে শুরু করেছে প্রাণঘাতী ভাইরাসটি। প্রথম ঢেউ শুরু হয়েছিল মহামারির একদম শুরুর দিকে।

সময়ের সঙ্গে রোগীর সংখ্যা যত বেড়েছে, দেশটিতে কড়াকড়ির পরিমাণও ততটাই বেড়েছে। তারাই প্রথম দেশ হিসেবে চীনফেরত নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করে। একে একে এ তালিকায় যোগ হয় দক্ষিণ কোরিয়া, ইতালি, ইরানসহ অসংখ্য দেশের নাম।

সেখানে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে মূলত যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের মতো দেশগুলো থেকে ফেরা নাগরিকদের মাধ্যেমে।

করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কা সামলাতে ইতোমধ্যেই সামাজিক দূরত্বের বিধিনিষেধ জোরদার, ২৩ মার্চ থেকে সব ধরনের ভ্রমণার্থী প্রবেশ নিষিদ্ধ, ২৭ মার্চ থেকে সব বার, অনুষ্ঠানের ভেন্যু বন্ধ, ১০ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা, ক্রেতাদের অন্তত এক মিটার দূরত্বে রাখতে না পারলে রেস্টুরেন্টগুলোকে জরিমানার মতো কঠোর ব্যবস্থা নিয়েছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close