আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ মার্চ, ২০২০

যুক্তরাষ্ট্রে ১ বছরের কম বয়সি শিশুর মৃত্যু

যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক বছরের কম বয়সি এক শিশুর মৃত্যু হয়েছে। এটিই রাজ্যটিতে করোনাভাইরাস জনিত প্রথম শিশু মৃত্যুর ঘটনা। ইলিনয়ের স্বাস্থ্য দফতরের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত শিশুদের জটিল অসুস্থতায় ভোগা কিংবা মৃত্যুর রেকর্ড খুবই বিরল। বেশির ভাগের ক্ষেত্রেই সাধারণ সর্দি, জ্বর, কাশিতেই সেরে যেতে দেখা গেছে। হাসপাতালে ভর্তি করতে হয়েছে অল্প সংখ্যক শিশুকে। পরিসংখ্যানে দেখা গেছে, সাধারণত বয়স্ক মানুষ এবং অন্য আরো জটিল রোগে আক্রান্তদের মধ্যে করোনাজনিত মৃত্যুঝুঁকি বেশি।

ইলিনয় অঙ্গরাজ্যের গভর্নর জেবি প্রিজকার জানিয়েছেন, ওই শিশুর মৃত্যুর কারণ জানতে তদন্ত চলছে। তার স্বাস্থ্যজনিত অন্য কোনো জটিলতা ছিল কি-না তাও জানার চেষ্টা চলছে। তিনি বলেন, ‘আপনারা যারা গুরুত্ব দিচ্ছেন না, তাদের জন্য এটি সতর্ক সংকেত।’

ইলিনয়ের জনস্বাস্থ্য দফতরের পরিচালক নোজোগি এজিকে বলেন, ‘মৃত্যুর কারণ নিরুপণ করতে পূর্ণাঙ্গ তদন্ত চলছে। এ ভীতিকর ভাইরাসের বিস্তার ঠেকাতে যথাসাধ্য ব্যবস্থা নিতে হবে আমাদের। শুধু নিজেদের সুরক্ষাই নয়, আমাদের আশপাশের মানুষদেরও সুরক্ষা নিশ্চিত করতে হবে।’

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত চীনা গবেষকদের বিবৃতিতে করোনায় আক্রান্ত হয়ে ১০ মাস বয়সি এক শিশুর মৃত্যুর কথা জানানো হয়েছিল। ওই শিশুর অন্ত্রে ব্লক হিয়েছিল এবং শরীরের অঙ্গ প্রত্যঙ্গ অকার্যকর হয়ে পড়েছিল। চার সপ্তাহ ধরে হাসপাতালে থাকার পর তার মৃত্যু হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close