যুক্তরাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী আক্রান্ত

প্রকাশ : ১২ মার্চ ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির এমপি নাদিন ডোরিয়েস করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার যুক্তরাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় সিএনএনকে এ তথ্য জানিয়েছে।

প্রতিমন্ত্রী হিসেবে ডোরিয়েস রোগীদের সুরক্ষা ও আত্মহত্যা প্রতিরোধবিষয়ক দায়িত্ব পালন করে আসছিলেন। করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর থেকে তিনি ‘সেলফ আইসোলেশন’-এ আছেন বলে ব্রিটিশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র সিএনএনকে জানিয়েছেন।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক ডোরিয়েসকে নিয়ে এক টুইটে বলেছেন, নাদিনের করোনাভাইরাস ধরা পড়েছে শুনে খুব দুঃখ পেয়েছি। নিজেই বাড়িতে আইসোলেশনে থাকার সিদ্ধান্ত নিয়ে ঠিক কাজ করেছেন সে আর এনএইচএস (ন্যাশনাল হেলথ সার্ভিস) ও পিএইচই (পাবলিক হেলথ ইংল্যান্ড) উভয়ের কর্মীরাই অত্যন্ত ব্রিলিয়ান্ট। সে সুস্থ হয়ে উঠুক আমরা সবাই এই শুভকামনা জানাই।

ভাইরাস ধরা পড়ার পর থেকে তিনি সতর্কতামূলক সব পরামর্শ মেনে বাড়িতে স্বেচ্ছা-আইসোলেশনে আছেন বলে জানিয়েছেন।

মিড বেডফোর্ডশায়ার থেকে নির্বাচিত এমপি ডোরিয়েস এক বিবৃতিতে জানিয়েছেন, যারা তার সংস্পর্শে এসেছিলেন পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) তাদের চিহ্নিত করা শুরু করেছে এবং তার স্বাস্থ্য মন্ত্রণালয় ও পার্লামেন্টারি দফতর পিএইচইর পরমার্শ নিবিড়ভাবে অনুসরণ করে চলছে।

একজন নার্স হিসেবে পেশাজীবন শুরু করা ৬২ বছর বয়সি এ রাজনীতিক পরে এক টুইটে বলেন, এটা অত্যন্ত বাজে একটা ঘটনা, তবে আমি এখন এর সবচেয়ে খারাপ পর্বটা পার হয়ে এসেছি বলে আশা করছি।

তিনি জানান, তার ৮৪ বছর বয়সি মা তার সঙ্গে থাকেন আর মঙ্গলবার থেকে তার কাশি শুরু হওয়ায় পর থেকে তাকে নিয়ে তিনি অত্যন্ত উদ্বিগ্নবোধ করছেন। সম্প্রতি ওয়েস্টমিনস্টার ও নিজ নির্বাচনী এলাকার কতগুলো মিটিংয়ে ডোরিয়েস উপস্থিত ছিলেন তা জানা যায়নি বলে জানিয়েছে বিবিসি।

যুক্তরাজ্য স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তার মধ্যে প্রথম লক্ষণ দেখা যায় মঙ্গলবার, ওইদিন তিনি ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রীর ডাকা এক বৈঠকেও উপস্থিত ছিলেন; শুক্রবার থেকে তিনি স্বেচ্ছা-আইসোলেশনে থাকা শুরু করেছেন। প্রধানমন্ত্রী বরিস জনসনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে কি না বা পরীক্ষা করা হবে কি না, এ বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর ১০নং ডাউনিং স্ট্রিট কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে বিবিসি।

 

"