শনাক্তকরণে ইরানকে ৫০ হাজার কিট দিল রাশিয়া

প্রকাশ : ১২ মার্চ ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাস শনাক্ত করতে ইরানকে ৫০ হাজার কিট দিয়েছে রাশিয়া। কারো শরীরে করোনার উপস্থিতি আছে কি না, তা নিশ্চিত হতে স্বাস্থ্য পরীক্ষার এই উপকরণ প্রয়োজন হয়। চীনের উহান শহর থেকে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবিলায় ইরান যখন জোর প্রচেষ্টা চালাচ্ছে তখন এ রাশিয়া এসব কিট পাঠাল।

রাশিয়ায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালি মঙ্গলবার বলেছেন, দেশটির সরকার প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্ত করতে তেহরানের দূতাবাসকে ৫০ হাজার কিট দিয়েছে। শিগগিরই এসব কিট তার দেশের স্বাস্থ্যকর্মীদের কাছে সরবরাহ করা হবে।

রাষ্ট্রদূত জালালি করোনাভাইরাস মোকাবিলায় ইরানের সঙ্গে রাশিয়ার সহযোগিতার প্রশংসা করেন। একই সঙ্গে স্বাস্থ্য খাতে সম্পর্ক আরো জোরদার করতে দুই দেশ প্রতিশ্রুতিবদ্ধ আছে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, করোনাভাইরাস মোকাবিলায় এবং এর বিস্তার নিয়ন্ত্রণে ইরান প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। এ ভাইরাসের মহামারি নির্মূল করার জন্য আঞ্চলিক এবং আন্তর্জাতিক সহযোগিতার প্রয়োজন রয়েছে। বিশ্বব্যাপী প্রবল হয়ে ওঠা করোনা মহামারি মোকাবিলায় তেহরান-মস্কোর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে ইরানের রাষ্ট্রদূত এ মহামারিকে আন্তর্জাতিক হুমকি হিসেবে আখ্যায়িত করেন। এদিকে, ইসলামী প্রজাতন্ত্র ইরানও নিজস্ব প্রযুক্তিতে করোনাভাইরাস শনাক্তকরণ কিট তৈরি করছে। এসব কিট চলতি মাসের ২০ তারিখে বাজারে আসার কথা রয়েছে।

 

"