আন্তর্জাতিক ডেস্ক

  ১২ মার্চ, ২০২০

তালেবানের দেড় হাজার বন্দিকে মুক্তির নির্দেশ আফগান প্রেসিডেন্টের

তালেবানের দেড় হাজার বন্দিকে মুক্তির নির্দেশ দিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। বুধবার এ-সংক্রান্ত ডিক্রিতে স্বাক্ষর করেছেন তিনি। দেশটির প্রভাবশালী এ দলটির সঙ্গে শান্তি আলোচনায় পৌঁছাতে সমঝোতার অংশ হিসেবেই তাদের মুক্তি দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী এসব বন্দিকে যুদ্ধের ময়দানে না ফেরার লিখিত প্রতিশ্রুতি দিতে হবে। বিনিময়ে তালেবানরা এক হাজার সরকারি সেনাকে হস্তান্তরে সম্মত হয়েছে। ডিক্রি অনুযায়ী, ১৫০০ বন্দিকে ১৫ দিনের মধ্যে মুক্তি দিতে হবে। প্রতিদিন ১০০ বন্দি আফগান জেল থেকে বের হবে।

যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তি অনুযায়ী আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার পরই এ উদ্যোগ নিল কাবুল। যদিও এর আগে তালেবান বন্দিদের মুক্তি দিতে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন দেশটির মার্কিন সমর্থিত প্রেসিডেন্ট। তবে বুধবারের ডিক্রিতে স্পষ্টতই তিনি আগের অবস্থান থেকে সরে এসেছেন কিংবা সরে আসতে রীতিমতো বাধ্য হয়েছেন। বিবিসি জানিয়েছে, মুক্তির পাশাপাশি আফগান সরকারের সঙ্গে তালেবানের আলোচনাও অব্যাহত থাকবে। যদি আলোচনা অগ্রসর হয়, তাহলে আফগান সরকার প্রতি দুই সপ্তাহে ৫০০ করে বন্দিকে মুক্তি দেবে। সব মিলিয়ে মোট পাঁচ হাজার তালেবান মুক্তি না পাওয়া পর্যন্ত এই প্রক্রিয়া চলতে থাকবে। চুক্তি অনুযায়ী, তালেবানের সহিংসতা কমিয়ে আনা অব্যাহত রাখতে হবে। তাদের নিয়ন্ত্রিত এলাকায় যাতে আল কায়েদা বা অন্য কোনো চরমপন্থী সংগঠন পরিচালিত হতে না পারে তার নিশ্চয়তা দিতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close