৫ হাজার বন্দির মুক্তির বিষয়ে প্রতারণা মেনে নেওয়া হবে না

তালেবান

প্রকাশ : ১২ মার্চ ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের কারাগারগুলোতে আটক নিজেদের পাঁচ হাজার বন্দির তালিকা আমেরিকার কাছে হস্তান্তর করেছে তালেবান। কাতারে অবস্থিত তালেবান দফতরের মুখপাত্র সোহেল শাহিন মঙ্গলবার টুইটারে প্রকাশিত এক বার্তায় এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, এই পাঁচ হাজার তালেবান বন্দিকে মুক্তি দিতে হবে এবং এদের মুক্তির ব্যাপারে কোনো ধরনের প্রতারণা মেনে নেওয়া হবে না।

এদিকে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি পাঁচ হাজার তালেবান বন্দিকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, তালেবান বন্দিদের মুক্তি দিলে দেশে সহিংসতা কমবে এবং এর ফলাফল জনগণ উপলব্ধি করতে পারবে। তিনি এমন সময় এ বক্তব্য দিলেন যখন এর আগে গনি বলেছিলেন, এখনই কোনো তালেবান বন্দিকে মুক্তি দেওয়া সম্ভব নয়, বরং তাদের মুক্তির ব্যাপারে তালেবানের সঙ্গে সরকারের আলোচনা হতে পারে।

তালেবান বন্দিদের মুক্তি দেওয়ার কাজ শিগগিরই শুরু হবে বলে মনে করা হচ্ছে। আফগান সরকার জানিয়েছে, বয়োবৃদ্ধ তালেবান সদস্যদের পাশাপাশি যাদের কারাদ-ের মেয়াদ শেষ হয়ে গেছে, তাদের সবার আগে মুক্তি দেওয়া হবে।

সম্প্রতি আফগানিস্তানের তালেবানের সঙ্গে আমেরিকার যে শান্তিচুক্তি হয়, তাতে কারাগারে আটক সব তালেবান বন্দিকে মুক্তি দেওয়ার কথা হয়েছে বলে তালেবান দাবি করেছে। আমেরিকা এমন সময় তালেবান বন্দিদের মুক্তি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যখন এসব বন্দি আমেরিকার হাতে নয়, বরং আফগান সরকারের হাতে আটক রয়েছে।

 

"