ওষুধ আমদানিতেও বাধা দিচ্ছে যুক্তরাষ্ট্র : অভিযোগ ইরানের

প্রকাশ : ১১ মার্চ ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ওষুধ আমদানিতে বাধা দেওয়ার অভিযোগ এনেছে ইরান। দেশটির তেলমন্ত্রী বিজান নামদার জাঙ্গানে বলেছেন, ওয়াশিংটন একের পর এক মিথ্যাচার করে যাচ্ছে। ওষুধ আমদানির ক্ষেত্রে তেহরান কোনো সীমাবদ্ধতার মুখে পড়ছে না বলে তারা যে দাবি করছে তা বড় ধরনের মিথ্যাচার। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। গতকাল মঙ্গলবার সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে।

বিজান নামদার জাঙ্গানে বলেন, ইরানের তেল ও তেলজাত পণ্য, আয়রন ও কপারসহ বিভিন্ন ক্ষেত্রে কঠোর নিষেধাজ্ঞার পাশাপাশি ওষুধ আমদানিতেও বাধা দিচ্ছে যুক্তরাষ্ট্র। ইরানিরা এ কঠিন সময়ের কথা কখনো ভুলবে না।

তিনি বলেন, ইরান এখন করোনাভাইরাস মোকাবিলা করছে। একটি কঠিন সময় যাচ্ছে। এরপরও মার্কিন বিদ্বেষমূলক আচরণের অবসান ঘটছে না। তারা বর্তমান পরিস্থিতিতেও অন্যায় আচরণ অব্যাহত রেখেছে। বিজান নামদার জাঙ্গানে বলেন, বর্তমান পরিস্থিতিতে মার্কিন পদক্ষেপে দেশের জনগণ ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমেরিকা ইরানি জনগণের জন্য অত্যন্ত কঠিন পরিস্থিতি তৈরি করেছে। আমরা ভবিষ্যতে বিষয়টি আন্তর্জাতিক আদালতে উত্থাপন করব। এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, আমেরিকা অর্থনৈতিক সন্ত্রাসবাদের পাশাপাশি চিকিৎসা খাতেও সন্ত্রাসবাদ শুরু করেছে। এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরবতা কাম্য নয়।

টুইটারে দেওয়া পোস্টে জাওয়াদ জারিফ বলেন, ইরানি জনগণ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারাচ্ছে। আর তেহরান যাতে এই প্রাণঘাতী রোগ মোকাবিলা করতে না পারে সেজন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে অবৈধ নিষেধাজ্ঞা জোরদার করেছেন। এর ফলে ইরান করোনাভাইরাস মোকাবিলায় প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী ও ওষুধ আমদানি করতে পারছে না। সূত্র: ব্লুমবার্গ, পার্স টুডে।

 

 

"