আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ ফেব্রুয়ারি, ২০২০

ইরানে মৃতের সংখ্যা ৬, ১৪ প্রদেশে বিধিনিষেধ

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এবার আতঙ্ক ছড়াচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ ইরানেও। এশিয়ার বাইরে এখন পর্যন্ত সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা এ দেশটিতেই। সেখানে এ পর্যন্ত অন্তত ২৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, আর মারা গেছেন ছয়জন।

গত শনিবার দেশটির মারকাজি প্রদেশের গভর্নর আলি আঘাজাদেহ জানান, সম্প্রতি আরাক শহরে মারা যাওয়া এক ব্যক্তির মেডিকেল টেস্টে করোনাভাইরাস ধরা পড়েছে। তিনি হৃদযন্ত্রের সমস্যায়ও ভুগছিলেন। দেশটিতে কোভিড-১৯ রোগে মৃতদের সবাই ইরানি নাগরিক। এখন পর্যন্ত নিশ্চিত যোগসূত্র না পেলেও ধারণা করা হচ্ছে, চীনা নাগরিকদের সংস্পর্শ থেকেই তাদের মধ্যে এই ভাইরাস ছড়িয়েছে।

গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথমবার শনাক্ত হওয়ার পর থেকে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৮ হাজারের বেশি মানুষ। মারা গেছেন অন্তত ২ হাজার ৪৬২ জন। এর মধ্যে চীনের বাইরে মৃতের সংখ্যা ২০ জন।

গত বুধবার ইরানের কোম শহরে প্রথমবারের মতো করোনা আক্রান্ত দুই রোগী শনাক্ত হন। পরে ওই দুজনই মারা যান। আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়তে থাকায় প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে দেশের ১৪টি প্রদেশের সব স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় সাময়িক বন্ধ ঘোষণা করেছে ইরান সরকার। আগামী এক সপ্তাহ দেশের সব সিনেমা হল, প্রদর্শনীও বন্ধ থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close