আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ ফেব্রুয়ারি, ২০২০

খনিতে ৩০০০ টন স্বর্ণের খবর অস্বীকার ভারতের জরিপ সংস্থার

উত্তর প্রদেশের খনিতে ৩ হাজার টন স্বর্ণের মজুদ পাওয়ার দাবি অস্বীকার করেছে ভারতের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (জিএসআই)। গত শনিবার জিএসআই জানায়, উত্তর প্রদেশের সোনভাদ্র জেলার খনিবিষয়ক কর্মকর্তার দাবি মতো ওই জেলায় ৩ হাজার টন স্বর্ণের মজুদ আবিষ্কৃত হয়নি। এ দিন সন্ধ্যায় কলকাতায় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) জিএসআইয়ের মহাপরিচালক এম শ্রীধর এমনটি জানিয়েছেন বলে খবর দিযেছে এনডিটিভি।

এ ধরনের তথ্য জিএসআইয়ের কেউ দেয়নি। সোনভাদ্র জেলায় এমন বিপুল পরিমাণ স্বর্ণের মজুদ পায়নি জিএসআই, বলেছেন শ্রীধর। জরিপ করার পর কোনো আকরিক মিললে প্রাপ্ত ফলাফল রাজ্য ইউনিটকে জানাই আমরা। আমরা (জিএসআই, নর্দান রিজন) ১৯৯৮-৯৯ ও ১৯৯৯-২০০০ এ ওই অঞ্চলে কাজ করেছিলাম। তথ্যের জন্য ও পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য ওই প্রতিবেদন উত্তর প্রদেশের ডিজিএমের সঙ্গে শেয়ার করেছিলাম।

স্বর্ণের জন্য যে জরিপ কাজ চালানো হয়েছিল তা সন্তোষজনক ছিল না এবং সোনভাদ্র জেলায় বড় ধরনের কোনো স্বর্ণের মজুদও পাওয়া যায়নি বলে জানান তিনি। সোনভাদ্রর খনিবিষয়ক কর্মকর্তা কে কে রাই গত শুক্রবার জানান, জেলার সোন

পাহাড়ি ও হরদি এলাকায় স্বর্ণের মজুদের সন্ধান মিলেছে, সোন পাহাড়িতে ২ হাজার ৯৪৩ দশমিক ২৬ টন ও হরদিতে ৬৪৬ দশমিক ১৬ কিলোগ্রাম স্বর্ণের মজুদ আছে বলে অনুমান করা হচ্ছে।

এই দাবি প্রত্যাখ্যান করে শ্রীধর বলেন, উত্তর প্রদেশের সোনভাদ্র জেলার সোন পাহাড়িতে জিএসআই হিসাবকৃত সম্ভাব্য আকরিকের পরিমাণ ছিল ৫২ হাজার ৮০৬ দশমিক ২৫ টন যার প্রতি টনে

গড়ে ৩ দশমিক শূন্য ৩ গ্রাম স্বর্ণ আছে। এই আকরিক থেকে ১৬০ কেজির মতো স্বর্ণ পাওয়া যেতে পারে, গণমাধ্যমে যা বলা হযেছে সেই ৩ হাজার ৩৫০ টন না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close