আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ ফেব্রুয়ারি, ২০২০

সৌদি বিমান বিধ্বস্তের জবাবে পাল্টা হামলা নিহত ৩১

সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় গত শনিবার ইয়েমেনে ৩১ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। হুথি বিদ্রোহীরা সৌদি বিমান ভূপাতিতের স্বীকারোক্তি দেওয়ার পর এই হামলা চালানো হয়।

স্থানীয় সময় গত শুক্রবার সন্ধ্যায় ইয়েমেনের উত্তরাঞ্চলে সৌদি আরবের একটি টর্নেডো বিমান ভূপাতিত হয়। গত শনিবার ইয়েমেনের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী হুথিরা ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে বিমানটি ভূপাতিত করার স্বীকারোক্তি দেয়। ওই ঘটনার পর পাল্টা হামলা চালায় সৌদি নেতৃত্বাধীন জোট।

ইয়েমেনে নিযুক্ত জাতিসংঘের মানবিক সমন্বয়কের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, মাঠ পর্যায়ের প্রাথমিক রিপোর্ট অনুযায়ী গত শনিবার আল হায়জা এলাকায় বিমান হামলায় অন্তত ৩১ জন বেসামরিক নিহত ও অপর ১২ জন আহত হয়েছে। জাতিসংঘ সমন্বয়ক লিস গ্রান্ডে এই হামলাকে ভয়াবহ বলে অভিহিত করেন। তিনি বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী বলপ্রয়োগকারী পক্ষগুলো বেসামরিক নাগরিকদের সুরক্ষা দিতে বাধ্য।

প্রসঙ্গত, পাঁচ বছর আগে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী দখলে নেয় ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। সৌদি রাজধানী রিয়াদে নির্বাসনে যেতে বাধ্য হন দেশটির প্রেসিডেন্ট। প্রেসিডেন্টের অনুগত সেনাবাহিনীর একাংশ হুথিদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। ২০১৫ সালের মার্চে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ নামে সামরিক অভিযান পরিচালনা শুরু করে সৌদি আরব ও তার মিত্র দেশগুলো।

তারপর থেকে এ যুদ্ধে এখন পর্যন্ত কয়েক লাখ মানুষ ঘরছাড়া হয়েছে। পুরো ইয়েমেন দুর্ভিক্ষের মুখে রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close