আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ ফেব্রুয়ারি, ২০২০

অপরিবর্তিত করোনাভাইরাসের প্রাদুর্ভাব : ডব্লিউএইচও

হঠাৎ করে চীনের হুবেই প্রদেশে করোনাভাইরাসের আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়ে গেলেও বিশ্বজুড়ে এর প্রাদুর্ভাব অপরিবর্তিত থাকার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম জাপানে আটকা পড়া ক্রুজ শিপ ডায়মন্ড প্রিন্সেস। গত বৃহস্পতিবার জাহাজটিতে নতুন করে ৪৪ জন আক্রান্ত হওয়ায় মোট সংখ্যা দাঁড়িয়েছে ২১৮ জনে। তবে ডব্লিউএইচও জানিয়েছে, ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের হার বা এর তীব্রতায় বড় ধরনের কোনো পরিবর্তন আসেনি। ভিয়েতনামের একটি গ্রামে ছয় জন শনাক্ত হওয়ার পর ১০ হাজার মানুষকে আলাদা করে রাখা হয়েছে।

গত বছরের ডিসেম্বরে হুবেই প্রদেশে করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরুর পর গত বুধবার সেখানে এক দিনে সবচেয়ে বেশি মানুষ মারা যায়। ২৪২ জনের মৃত্যুর পাশাপাশি সেদিন আক্রান্ত হয় ১৪ হাজার ৮৪০ জন।

ডব্লিউএইচও’র হেলথ ইমার্জেন্সি প্রধান মাইক রিয়ান বলেছেন, আক্রান্ত নির্ধারণে হুবেই কর্তৃপক্ষ যে ব্যাখ্যা নির্ধারণ করেছিল তাতে পরিবর্তন আনায় ভাইরাসটিতে সংক্রমিত মানুষের সংখ্যা বেড়েছে। ‘এতে প্রাদুর্ভাব বিস্তারের উল্লেখযোগ্য পরিবর্তনের ইঙ্গিত প্রতিফলিত হয় না,’ বলেন তিনি। ডব্লিউএইচও’র এই কর্মকর্তা জানান, চীনের বাইরে ২৪টি দেশে ৪৪৭ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মারা গেছে দুজন।

গত বৃহস্পতিবার জাপানে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। টোকিওর দক্ষিণ-পশ্চিমে কানাগাওয়াতে বসবাস করা ৮০ বছরের এক বৃদ্ধা মারা গেছেন। তার মৃত্যুর পর করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়। জাপানের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ওই নারীর সঙ্গে চীনের হুবেই প্রদেশের জ্ঞাত কোনো সম্পর্ক নেই।

এদিকে জাপানের ইয়োকোহামা বন্দরের কাছে আটকে রয়েছে ক্রুজ শিপ ডায়মন্ড প্রিন্সেস। জাহাজটিতে থাকা ৩ হাজার ৭০০ মানুষের সবাইকে এখনো পরীক্ষা করা সম্ভব হয়নি। গত বৃহস্পতিবার পর্যন্ত জাহাজটির ২১৮ জন যাত্রীকে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। তাদের কাছের হাসপাতালে নেওয়া হয়েছে। আর জাহাজে থাকা আরোহীরা মূলত নিজেদের কেবিনে আটকা পড়ে রয়েছেন।

গত ১২ ফেব্রুয়ারির আগ পর্যন্ত চীনের হুবেই প্রদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা মোটামুটি স্থিতিশীল ছিল। তবে এদিন হঠাৎ করেই অনেক বেশি আক্রান্ত ও নিহত শনাক্ত হয়। সব মিলিয়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে মৃতের সংখ্যা পৌঁছেছে ১ হাজার ৩৫০ জনে। আর আক্রান্ত হয়েছে প্রায় ৬০ হাজার।

মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কুদলো বলেছেন, নতুন আক্রান্তের ঘটনায় বিস্মিত হয়েছে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, ‘চীন সরকারের কাছ থেকে যে স্বচ্ছতা আসছে তাতে আমরা কিছুটা হতাশ, এসব সংখ্যা লাফিয়ে বাড়ছে।’ তিনি বলেন, প্রাদুর্ভাব মোকাবিলায় যুক্তরাষ্ট্র বিশেষজ্ঞ পাঠানোর প্রস্তাব দিলেও তাতে চীন সায় না দেওয়ায় হতাশ হয়েছে ট্রাম্প প্রশাসন।

ভাইরাস সংক্রমণের নতুন তথ্য প্রকাশের কয়েক ঘণ্টার মাথায় হুবেই প্রদেশের দুই শীর্ষ কর্মকর্তাকে বহিষ্কার করেছে চীন। এদিকে হুবেই প্রদেশে প্রাদুর্ভাব তদন্তে আগামী সপ্তাহে চীনে পৌঁছাবে ডব্লিউএইচও কর্মকর্তাদের একটি দল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close