সিরীয় বাহিনীর হেলিকপ্টার ভূপাতিত করল বিদ্রোহীরা

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে দেশটির সেনাবাহিনীর একটি হেলিকপ্টার ভূপাতিত করেছে প্রেসিডেন্ট বাশার আল আসাদবিরোধী বিদ্রোহীরা। মঙ্গলবার আনাদোলু এজেন্সির বরাত দিয়ে এ খবর জানিয়েছে মিডল ইস্ট মনিটর। খবরে বলা হয়েছে, সারাকিব শহরের পশ্চিমের আল-নাইরাব নামক গ্রামের ওপর দিয়ে উড়ার সময় হেলিকপ্টারটিতে বিদ্রোহীদের ছোড়া গোলা আঘাত করে। এর আগে সোমবার ইদলিবে আসাদ বাহিনীর হামলায় তুরস্কের পাঁচ সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সিরীয় হামলার পাল্টাঘাত হিসেবে তুর্কি সেনারা সরকারের ১১৫ স্থাপনায় হামলা চালিয়েছে। এতে ১০১টি ধ্বংস হয়েছে। এগুলোর মধ্যে ছিল তিনটি ট্যাংক, দুটি মর্টার পজিশন ও একটি হেলিকপ্টার। সম্প্রতি রুশ যুদ্ধবিমানের সহায়তায় ইদলিবে অভিযান জোরালো করেছে সিরিয়ার সরকারি বাহিনী। এই অভিযানের কারণে অঞ্চলটি ছেড়ে হাজার হাজার শরণার্থী পালাচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ।

ইদলিবে সিরীয় বিদ্রোহীদের সমর্থনে ২০১৭ সাল থেকেই সেনা মোতায়েন রেখেছে তুরস্ক। নতুন করে শরণার্থী সংকটের আশঙ্কায় গত সপ্তাহে সিরীয় সীমান্তে ট্যাংক এবং সাঁজোয়াযানসহ অতিরিক্ত সেনা মোতায়েন করে তুরস্ক।

২০১১ সালে সিরিয়ার গৃহযুদ্ধ শুরুর পর প্রায় ৩ লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আর দেশ ছেড়ে পালিয়েছে দেশটির জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষ।

 

"