আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ ফেব্রুয়ারি, ২০২০

চীনকে ১০ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র

মহামারি করোনাভাইরাস নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। চীনের প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে চীন ও আক্রান্ত অন্য দেশগুলোকে ১০ কোটি ডলার পর্যন্ত সাহায্যের প্রস্তাব দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী ট্রাম্পকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, ‘আমরা নিশ্চিত, এই মহামারি আমরা রুখবই। চীনের অর্থনীতিও থেমে থাকবে না।’ একাধিক রাষ্ট্রের চীনের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করার সিদ্ধান্তকে ধিক্কার জানিয়ে ট্রাম্পকে যথাযথ সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানিয়েছেন শি।

চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বাড়ছেই। এখন পর্যন্ত সেখানে ৭২২ জনের মৃত্যু হয়েছে। চীনের কেন্দ্রীয় হুবেই প্রদেশে নতুন করে আরো কমপক্ষে ৮১ জনের মৃত্যু হয়েছে। দুই দশক আগে চীনের মূল ভূখ- এবং হংকংয়ে সার্স ভাইরাসের প্রাদুর্ভাবে মৃতের সংখ্যাকেও ছাড়িয়ে গেছে করোনাভাইরাস।

এছাড়া চীনে করোনাভাইরাস আক্রান্ত মানুষের সংখ্যা এখন ৩৪ হাজার ৫০০ জন। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়ে গৃহবন্দি হয়ে পড়েছেন চীনের লাখ লাখ বাসিন্দা। প্রথম যে চিকিৎসক ভাইরাসটির খবর দিয়েছিলেন, গত শুক্রবার তিনি নিজেই এই ভাইরাসে সংক্রমিত হয়ে মারা গেছেন।

মারণ ভাইরাসের খবর ফাঁস করে দেওয়ায় শাস্তি হয়েছিল ‘হুইসলব্লোয়ার’ ওই চিকিৎসকের। কিন্তু গত শুক্রবার তার মৃত্যুর পরে নড়ে বসেছে চীন প্রশাসন। প্রথমে যুক্তরাষ্ট্রের সাহায্য নিতে অস্বীকার করলেও এখন মত বদলেছে শি জিনপিংয়ের সরকার। এছাড়া নিজেদের সীমাবদ্ধতার কথাও জানিয়েছে তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close