আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ ফেব্রুয়ারি, ২০২০

‘ডিল অব দ্য সেঞ্চুরি’ ট্রাম্পের রাজনৈতিক আত্মহত্যার সমতুল্য : ইরান

ফিলিস্তিন সংকট নিরসনের লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ নামের কথিত যে শান্তি পরিকল্পনা উত্থাপন করেছেন তা তার রাজনৈতিক মৃত্যুর কারণ হবে বলে মন্তব্য করেছে ইরান। ইরানের সর্বোচ্চ নেতার সিনিয়র উপদেষ্টা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আলি আকবর বেলায়েতি তেহরানে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

তিনি বলেন, গোটা ফিলিস্তিনি ভূখ- জবরদখল করে তা ইহুদিবাদী ইসরায়েলকে হস্তান্তরের অশুভ লক্ষ্যে এই পরিকল্পনা উত্থাপন করা হয়েছে। বেলায়েতি বলেন, ট্রাম্পের এই পরিকল্পনায় ক্যাম্প ডেভিড বা অসলো চুক্তির মতো ফিলিস্তিনিদের স্বার্থবিরোধী চুক্তিগুলোকেও উপেক্ষা করা হয়েছে। ওইসব চুক্তিতে ফিলিস্তিনি জনগণের স্বার্থ রক্ষাকারী কিছু ধারা থাকলেও ‘ডিল অব দ্য সেঞ্চুরি’তে ফিলিস্তিনি জনগণের অধিকারকে পুরোপুরি উপেক্ষা করা হয়েছে।

ইরানের সহযোগিতায় ইসরায়েল বিরোধী প্রতিরোধ সংগঠনগুলো বিভিন্ন যুদ্ধে বিজয় লাভ করেছে জানিয়ে বেলায়েতি বলেন, গাজা উপত্যকার প্রতিরোধ সংগঠনগুলো অন্তত চারটি যুদ্ধে ইসরায়েলের বিরুদ্ধে বিজয়ী হয়েছে। ইরানের সর্বোচ্চ নেতার এই উপদেষ্টা বলেন, আরব ও মুসলমানরা যখনই সাম্রাজ্যবাদী আমেরিকার সঙ্গে আলোচনায় বসেছে তখনই তাদের পরাজয় হয়েছে। কিন্তু প্রতিরোধ সংগ্রামে অটল থাকলে বিজয় সুনিশ্চিত হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close