আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ জানুয়ারি, ২০২০

দাবানলকবলিত কুইন্সল্যান্ডে ভারী বৃষ্টিতে বন্যা

অস্ট্রেলিয়ার দাবানলকবলিত রাজ্য কুইন্সল্যান্ডে ভারী বৃষ্টির পর দাবানাল কিছুটা স্তিমিত হলেও বড় ধরনের বন্যা দেখা দিয়েছে। গতকাল রোববার স্থানীয় সময় সকাল ৯টার পূর্ববর্তী ২৪ ঘণ্টায় কুইন্সল্যান্ডের উপকূলীয় এলাকাগুলোতে ১৬০ মিলিমিটার (৬ দশমিক ৩ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে বলে রাজ্যটির আবহাওয়া ব্যুরো জানিয়েছে। আসছে দিনগুলোতে আরো বৃষ্টি হতে পারে, এক টুইটে জানিয়েছে ব্যুরো।

কিছু এলাকায় বার্ষিক গড় বৃষ্টিপাতের এক-চতুর্থাংশের সমপরিমাণ বৃষ্টি হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দাবানলে এই রাজ্যটির ১২ লাখ একর এলাকা ক্ষতিগ্রস্ত হয়।

বন্যার কবল থেকে বেশ কয়েকজনকে উদ্ধার করা হয়েছে। বন্যার কারণে কিছু সেতু ও বাঁধের ওপরের সড়ক বন্ধ করে দেওয়া হলেও বড় ধরনের ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। সাম্প্রতিক কয়েক দিনের বৃষ্টিতে খরা কবলিত কুইন্সল্যান্ড, ভিক্টোরিয়া ও নিউ সাউথ ওয়েলস রাজ্যজুড়ে তা-ব চালানো শতাধিক দাবানল উল্লেখযোগ্যভাবে কমবে বলে আশা করা হচ্ছে।

সেপ্টেম্বর থেকে এই তিন রাজ্যজুড়ে ছড়িয়ে পড়া দাবানলে গ্রিসের সমপরিমাণ এলাকা পুড়ে ছাই হয়েছে এবং ৩৩ জন লোক ও লাখ লাখ প্রাণী নিহত হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close