আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ জানুয়ারি, ২০২০

ব্রাজিলে ঝড়বৃষ্টিতে নিহত ৩০, নিখোঁজ ১৭

ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলের মিনাস জেরাইস প্রদেশে গত দুই দিনে তীব্র ঝড় ও বৃষ্টিতে অন্তত ৩০ জন নিহত হয়েছে। গত শনিবার স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে ১৭ জন। এছাড়া ভূমিধস এবং বাড়িঘর নষ্ট হওয়ায় গৃহহীন হয়ে পড়েছে সাড়ে ৩ হাজারেরও বেশি মানুষ।

ব্রাজিলের জাতীয় আবহাওয়া ইনস্টিটিউট জানিয়েছে, ১১০ বছর আগে থেকে মিনাস জেরাইসে বৃষ্টিপাতের রেকর্ড রাখা হয়। এই সময়ের মধ্যে এবারেই প্রদেশটিতে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে। একদিনে সেখানে সর্বোচ্চ ১৭২ মিলিমিটার (প্রায় সাত ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে।

স্থানীয় টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, নদী উপচে পড়ে আশপাশের এলাকা বন্যা কবলিত হয়ে পড়েছে। ঢেউয়ের তোড়ে গাছ আর জরুরি সেবার পুলগুলো উপড়ে গেছে। বন্যার কারণে বেশ কয়েকটি মহাসড়ক ও সেতু বন্ধ রাখা হয়েছে।

মিনাস জেরাইস প্রদেশের বেসামরিক প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের বেশির ভাগই ভূমিধসে বা ভেঙে যাওয়া ঘরবাড়ির চাপায় নিহত হয়েছে। নিহতদের মধ্যে অন্তত দুটি শিশুও রয়েছে। পার্শ্ববর্তী রিও ডি জেনিরো এবং এসপিরিতো সান্তো প্রদেশেও ভারী বৃষ্টিপাত হয়েছে। গতকাল রোববারও বৃষ্টিপাতের পরিমাণ কমে আসতে পারে বলে পূর্বাভাস রয়েছে। তবে ভূমিধসের ঝুঁকি থাকবে বলে সতর্ক করা হয়।

প্রসঙ্গত, প্রায় এক বছর আগে মিনাস জেরাইস প্রদেশের একটি বাঁধ ভেঙে ২৭০ জন মানুষ নিহত হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close