আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ জানুয়ারি, ২০২০

চীনে মৃতের সংখ্যা বেড়ে ৫৬ কানাডাতেও আক্রান্ত

চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ৫৬ জনে দাঁড়িয়েছে। গতকাল রোববার সকালে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এই তথ্য জানিয়েছে। এদিন দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৯৮৫ জন এবং আরো ২ হাজার ৬৮৪ জন আক্রান্ত হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। এর আগে গত শনিবার এই ভাইরাসে ৪১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করে চীনা কর্তৃপক্ষ। এছাড়া চীনের বাইরে নতুন করে কানাডাতেও একজন আক্রান্ত রোগী পাওয়া গেছে।

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে উৎপত্তি হওয়া এ ভাইরাস ইতোমধ্যে রাজধানী বেইজিংসহ ২৯টি প্রদেশে ছড়িয়ে পড়েছে। গত ২০ বছরে চীন এবং বাকি বিশ্বের মধ্যে সরাসরি ফ্লাইট যোগাযোগ দ্রুত সম্প্রসারিত হওয়ায় ভাইরাসটি চীনের বাইরেও ছড়িয়ে পড়েছে। জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ভিয়েতনাম, তাইওয়ান, নেপাল, ফ্রান্স ও সৌদি আরবসহ অন্তত ১১টি দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে।

নতুন করে গত শনিবার কানাডার তরফে জানানো হয়, গত সপ্তাহে উহান শহর থেকে ফেরা এক ব্যক্তির শরীরে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে। অন্টারিওর স্বাস্থ্য কর্মকর্তারা এক সংবাদ সম্মেলনে জানান, আক্রান্ত ব্যক্তি ৫০ বছর বয়সি একজন পুরুষ। ২২ তারিখ টরেন্টোতে ফেরার পরদিন হাসপাতালে ভর্তি হন তিনি। তবে তার অবস্থা এখনো স্থিতিশীল।

চীনে আক্রান্ত ও মৃতের বেশির ভাগ খবর মূলত হুবেই প্রদেশ থেকেই আসছে। প্রদেশটির কর্মকর্তারা এখন পর্যন্ত ১৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close