আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ জানুয়ারি, ২০২০

চীনে মহামারি ঠেকাতে ১০ দিনে হাজার বেডের হাসপাতাল নির্মাণ

চীনে সম্প্রতি ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। মৃতের সংখ্যা বাড়ছে আশঙ্কাজনক হারে। গত শুক্রবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৪১ জনে দাঁড়িয়েছে। মৃতদের মধ্যে বেশির ভাগই হুবেই প্রদেশের বাসিন্দা। এ পর্যন্ত রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা ৮৩০ জনে দাঁড়িয়েছে। আর এ মহামারি ঠেকাতে ১০ দিনে হাজার বেডের হাসপাতাল নির্মাণ করছে দেশটি। মূলত উহান প্রদেশ থেকেই ছড়াচ্ছে ওই ভাইরাস। আক্রান্তদের চিকিৎসার জন্য উহান সেন্ট্রাল সিটিতে নতুন হাসপাতাল বানাচ্ছে প্রশাসন। কর্তৃপক্ষ আশা করছেন, ৩ ফেব্রুয়ারি নতুন হাসপাতালে চিকিৎসা শুরু হবে।

প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, উহান সেন্ট্রাল সিটিতে হাসপাতাল নির্মাণে ব্যবহার করা হচ্ছে কয়েক ডজন ট্রাক। এর সঙ্গে রয়েছে মাটি খোঁড়ার যন্ত্র। হাসপাতালের আয়তন হবে ২৫ হাজার বর্গকিলোমিটার। তাতে একই সঙ্গে হাজার রোগীর চিকিৎসা হতে পারবে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, চীনে এই পর্যন্ত ৮৩০ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের চিকিৎসার জন্য হাসপাতালগুলোতে যথেষ্ট সংখ্যক বেড নেই। তাই নতুন হাসপাতাল তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে ২০০৩ সালে সার্স ভাইরাসের মোকাবিলা করার জন্য বেইজিংয়ের অল্প দূরে মাত্র এক সপ্তাহের মধ্যে নতুন হাসপাতাল তৈরি হয়েছিল। ২০০২-০৩ সালে ওই রোগে চীনের মূল ভূখ-ে মারা গিয়েছিলেন ৩৪৯ জন। হংকংয়ে মারা গিয়েছিল ২৯৯ জন।

ইতোমধ্যে চীনের উহানসহ মোট তিনটি শহরের প্রায় ২ কোটি মানুষকে শহর থেকে বেরোতে নিষেধ করা হয়েছে সরকারি তরফে। এমনিতেই এই সপ্তাহে চীনা নববর্ষ উপলক্ষে প্রচুর মানুষ ছুটি কাটাতে বিভিন্ন স্থানে ভ্রমণ করবেন। তবে এইবার প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে আনন্দ উদ্যাপনে সীমাবন্ধতা রাখা হয়েছে। শিল্প ও পরিবহন কেন্দ্র হিসেবে জনপ্রিয় ও জমজমাট শহর উহান এখন কার্যত নিঃশব্দ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close