আন্তর্জাতিক ডেস্ক

  ১২ জানুয়ারি, ২০২০

যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা আসছে আরো কয়েকটি মুসলিম দেশের ওপর

যুক্তরাষ্ট্র ভ্রমণে আরো কয়েকটি দেশের নাগরিকদের নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়ে চিন্তা করছে হোয়াইট হাউস। নির্বাচনের বছরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিবাসন ইস্যুতে আরো ফোকাস করতে এমন কিছু করতে যাচ্ছে বলে সংশ্লিষ্ট ছয়জনের বরাত বিষয়টি উল্লেখ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম।

তবে সংশ্লিষ্ট দুই ব্যক্তির বরাত দিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা এপি’র এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, হোয়াইট হাউস নতুন একটি পরিকল্পনা তৈরি করেছে। যেটি ২০১৭ সালে নির্বাহীদের দেওয়া বহুল আলোচিত আদেশকে (ভ্রমণ নিষেধাজ্ঞা) একত্র করবে। এতে নতুন করে কয়েকটি দেশকে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে।

নতুন নিষেধাজ্ঞায় যেসব দেশ অন্তর্ভুক্ত হবে তাদের কাছে বিষয়টি অস্পষ্ট থাকবে। যদিও এটি এখনো নির্ধারণ করা হয়নি বলে ওই দুই ব্যক্তি জানিয়েছেন। তবে কয়টি দেশ নতুন করে নিষেধাজ্ঞা পেতে যাচ্ছে সে বিষয়ে স্পষ্ট করে কিছু উল্লেখ করেনি। কিন্তু নিষেধাজ্ঞা পেতে যাওয়া দেশগুলো বেশির ভাগই মুসলিম সংখ্যাগরিষ্ঠ হবে বলে জানিয়েছে এপিতে সাক্ষাৎকার দেওয়া দুই কর্মকর্তা।

২০১৭ সালের শেষের দিকে অনেক মামলা মোকদ্দমার পর ছয় দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা দেয় দেশটির সুপ্রিম কোর্ট। সেখানে মূলত ট্রাম্পের নির্বাহী আদেশ বহাল রাখা হয়। বর্তমানে পাঁচটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশসহ সাত দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা রয়েছে।

মুসলিম দেশগুলো হলো ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেন। মূলত যুদ্ধবিধ্বস্ত হওয়ায় এসব দেশের নাগরিকদের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল বলে উল্লেখ করেছিল ট্রাম্প প্রশাসন। আর অন্য দুটি দেশ হলো ভেনিজুয়েলা ও উত্তর কোরিয়া। আরেক কর্মকর্তার বরাত দিয়ে এপির প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে প্রাথমিকভাবে এ নিষেধাজ্ঞায় যেসব দেশের নাম ছিল, কিন্তু পরবর্তী সময়ে দেশটির আদালত নিষেধাজ্ঞার এ তালিকা থেকে সেসব দেশের নাম বাদ দিয়েছে। এবার সেসব দেশকেই আবার নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে।

যদিও এমন পরিকল্পনার বিষয়টি অস্বীকার করেছেন হোয়াইট হাউস মুখপাত্র হোগান গিডলি। তবে ভ্রমণ নিষেধাজ্ঞার ফলে দেশের নিরাপত্তা বেড়েছে বলে উল্লেখ করেছেন এবং এর প্রশংসাও করেছেন তিনি।

তিনি বলেছেন, ‘ভ্রমণ নিষেধাজ্ঞা আমাদের দেশকে সফলভাবে রক্ষা করেছে। বিশ্বজুড়ে আমাদের নিরাপত্তার খুঁটি গড়েছে।’ তবে অনেকেই মনে করছেন, ট্রাম্প প্রশাসনের ক্ষমতা গ্রহণের তিন বছর পূর্তি উপলক্ষে কোনো ধরনের সতর্কতা ছাড়াই এমন ঘোষণা দিয়ে দিতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close