আন্তর্জাতিক ডেস্ক

  ১২ জানুয়ারি, ২০২০

জেএনইউতে হামলার ঘটনায় চিহ্নিত ৩৭

ভারতের জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) মুখোশধারীদের হামলায় জড়িত ৩৭ জনকে চিহ্নিত করেছে দিল্লি পুলিশ। তারা ৬০ সদস্যের বামবিরোধী ঐক্য (ইউনিটি অ্যাগেইনিস্ট লেফট) নামের একটি হোয়াটসঅ্যাপ গ্রুপের সদস্য। গতকাল শনিবার ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, এখন পর্যন্ত চিহ্নিতদের মধ্যে ১০ জন বহিরাগত বলে ধারণা করছে পুলিশ।

গত ৫ জানুয়ারি সন্ধ্যায় জেএনইউতে প্রবেশ করে হামলা চালিয়েছে একদল মুখোশধারী। লাঠি ও পাথর হাতে বিশ্ববিদ্যালয়ের চত্বরে ত্রাসের সঞ্চার করে তারা। হামলায় অন্তত ৩৪ জন আহত হয়েছে। এদের মধ্যে ১৯ শিক্ষার্থী ও পাঁচজন শিক্ষক। সংবাদমাধ্যমের অনুসন্ধানে দেখা গেছে, ক্ষমতাসীন বিজেপির ছাত্র সংগঠন এবিভিপিই এই হামলা চালিয়েছে।

গতকাল শনিবার এনডিটিভির খবরে বলা হয়েছে, জেএনইউতে সহিংসতার সঙ্গে বামবিরোধী ঐক্য হোয়াটসঅ্যাপ গ্রুপের সংশ্লিষ্টতা রয়েছে। পুলিশ বলছে, বাম সমর্থিত ছাত্র সংগঠন এবং বিজেপি সংশ্লিষ্ট এবিভিপি উভয়েই বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের সহায়তা নেয়।

জেএনইউতে হামলার সময়ে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলে আক্রান্তরা। এছাড়া হামলায় জড়িত কাউকে আটক করতে না পারলেও বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের প্রেসিডেন্ট ঐশি ঘোষসহ ৯ জনকে হামলার জন্য দায়ী করে পুলিশ। এদিকে হামলা সংশ্লিষ্ট সিসি টিভি ফুটেজ ও হোয়াটসঅ্যাপ গ্রুপের মেসেজহ প্রমাণ সংরক্ষণের দাবি জানিয়ে গত শুক্রবার দিল্লির সুপ্রিম কোর্টে আবেদন করেছেন জেএনইউ-এর তিন শিক্ষক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close