ইরাক থেকে সেনা প্রত্যাহারের ইচ্ছা নেই : মাইক পম্পেও

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইরাকের দাবির কাছে নতি স্বীকার করে সেনা প্রত্যাহারের কোনো ইচ্ছা নেই বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। গত বৃহস্পতিবার রাতে ইরাকি প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোন আলাপ নিয়ে বাগদাদ বিভ্রান্তি ছড়াচ্ছে বলেও অভিযোগ করেছেন তিনি।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর ইরাকি পার্লামেন্টে মার্কিন সেনা প্রত্যাহারের প্রস্তাব পাস হয়। গত শুক্রবার ইরাকের প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদি জানান, আগের রাতে তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, টেলিফোন আলাপে তিনি ‘ইরাকের পার্লামেন্টের রায় অনুযায়ী মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত বাস্তবায়নের প্রক্রিয়া শুরু করতে মার্কিন প্রতিনিধিদের বাগদাদে আসার আমন্ত্রণ জানিয়েছেন’।

তবে হোয়াইট হাউসে মাইক পম্পেও সাংবাদিকদের বলেন, ইরাকের প্রধানমন্ত্রী আলোচনা নিয়ে সঠিক উদ্ধৃতি দেননি। তিনি বলেন, সেখানে (ইরাকে) আমাদের লক্ষ্য পরিষ্কার। আমরা সেখানে ইরাকি নিরাপত্তা বাহিনীকে সফল হতে এবং আইএসবিরোধী লড়াই চালু রাখতে প্রশিক্ষণ চালাচ্ছি। আমরা ওই মিশন চালু রাখছি।

পরে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগান অর্তেগাস বলেন, এই মুহূর্তে ইরাকে কোনো প্রতিনিধি দল পাঠানো হলে তা কেবলমাত্র দ্বিপাক্ষিক সহায়তা নিয়ে আলোচনার জন্যই পাঠানো হবে, সেনা প্রত্যাহারের আলোচনার জন্য নয়। উল্লেখ্য বর্তমানে ইরাকে মোট ৫ হাজার ৫০০ মার্কিন সেনা রয়েছে। বর্তমানে ন্যাটো জোটের অধীনে আরো সেনা পাঠাতে আলোচনা চালিয়ে যাচ্ছে ওয়াশিংটন।

 

"