আসামের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই : মোদি

প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের বিতর্কিত নাগরিকত্ব বিলের বিরুদ্ধে আসামে উত্তাল বিক্ষোভের মুখে রাজ্যটির বাসিন্দাদের এ নিয়ে উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল বৃহস্পতিবার টুইটারে দেওয়া এক পোস্টে এ পরামর্শ দেন তিনি।

টুইটে মোদি বলেন, আসামের ভাই-বোনদের আশ্বস্ত করতে চাই যে, পাস হওয়া সিএবি বিল নিয়ে তাদের উদ্বেগের কিছু নেই। আমি তাদের আশ্বস্ত করতে চাই, আপনাদের অধিকার, অনন্য পরিচয় ও সুন্দর সংস্কৃতি কেউ কেড়ে নিতে পারবে না। এটি ক্রমবর্ধমান এবং আরো বাড়তে থাকবে।

অসমিয়া ভাষায় দেওয়া আরেক টুইটে মোদি বলেন, কেন্দ্রীয় সরকার ও আমি সংবিধান অনুযায়ী আসামের মানুষের রাজনৈতিক, ভাষাগত, সাংস্কৃতিক ও ভূমি সংক্রান্ত অধিকারগুলোর সুরক্ষা দিতে প্রতিশ্রুতিবদ্ধ।

এদিকে নাগরিকত্ব বিলের বিরুদ্ধে গত বুধবারও আসামে বিক্ষোভ অব্যাহত রয়েছে। গত কদিন ধরেই রাজ্যজুড়ে প্রতিবাদ বিক্ষোভে শামিল হয়েছেন হাজার হাজার মানুষ। গত বুধবার অগ্নিগর্ভ হয়ে উঠে সেখানকার পরিস্থিতি। বিলের প্রতিবাদে করা আন্দোলন যেন মুহূর্তে সহিংস রূপ পায়। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাঁধে। পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে মনে হচ্ছে যেন বারুদের গোলার ওপর অবস্থান করছে আসাম। ইতোমধ্যে রাজ্যটির চারটি অঞ্চলে সেনা মোতায়েন করা হয়েছে। এলাকাজুড়ে টহল দিচ্ছে তারা।

বিক্ষোভের মধ্যেই লোকসভার পর গত বুধবার রাজ্যসভাতেও পাস হয়েছে বিতর্কিত এই নাগরিকত্ব বিল। সেখানে এ বিলের পক্ষে ভোট পড়ে ১২৫টি। বিপক্ষে ভোট পড়ে ৯৯টি। নরেন্দ্র মোদি সরকারের মন্ত্রিসভায় অনুমোদনের পর ধারাবাহিকভাবে লোকসভা ও রাজ্যসভায় বিলটি পাস হলে আরো ক্ষুব্ধ হয়ে উঠে আন্দোলনকারীরা। এর জেরেই শেষ পর্যন্ত আন্দোলন দমনে সেনা মোতায়েনে বাধ্য হয় কর্তৃপক্ষ। টুইটে পোস্ট দিয়ে আসামের বাসিন্দাদের আশ্বস্ত করার চেষ্টা করেন নরেন্দ্র মোদি। সূত্র: এনডিটিভি

 

"