আন্তর্জাতিক ডেস্ক

  ১০ ডিসেম্বর, ২০১৯

যুক্তরাষ্ট্রে এইচ-১বি ভিসা আবেদনে আসছে নতুনত্ব

এইচ-১বি ভিসা আবেদনের ক্ষেত্রে নতুন প্রক্রিয়া ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস)। এ ক্ষেত্রে যেসব কোম্পানি সে দেশে কর্মী নিয়োগ দেবে তাদের ইলেকট্রনিক রেজিস্ট্রেশন করতে হবে, সেই সঙ্গে কোম্পানির মূল বিষয়বস্তু এবং কর্মী সংক্রান্ত তথ্যও দিতে হবে।

রেজিস্ট্রেশনের সময় শুরু হবে আগামী বছরের মার্চের ১ তারিখ থেকে ২০ তারিখ। ২০২০-২১ সালে নতুন এইচ-১বি ভিসা নীতি চালু হবে। এ ক্ষেত্রে যেসব কোম্পানি স্পন্সর করবে তাদের প্রতি রেজিস্ট্রেশনের জন্য ১০ ডলার ফি দিতে হবে যা অফেরতযোগ্য।

ভারতের প্রযুক্তিক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহৃত হয় এইচ-১বি ভিসা। সম্প্রতি ভারতের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী এস. জয়শঙ্কর পার্লামেন্টের এক প্রশ্নোত্তর পর্বে বলেন, ২০১৮ সালে প্রায় ১ লাখ ২৫ হাজার ভারতীয় নাগরিক এইচ-১বি ভিসা ব্যবহার করেছেন। যা মোট ভিসার প্রায় ৭০ শতাংশ।

ইউএসসিআইএস সম্প্রতি একটি বিবৃতি প্রকাশ করেছে। সেখানে নতুন ভিসা নীতি সম্পর্কে জানানো হয়েছে। ইউএসসিআইএসের উপ-পরিচালক মার্ক কুমান্স বলেন, এইচ-১বি ক্যাপ ভিসায় নতুন ইলেকট্রনিক রেজিস্ট্রেশন পদ্ধতি আনা হয়েছে। এতে ভিসার আবেদনকারী এবং এজেন্সি উভয়েরই খরচ কমবে এবং এই প্রক্রিয়া বেশ কার্যকরী হবে। এইচ-১বি আওতায় প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে দক্ষ কর্মী নেয় যুক্তরাষ্ট্র।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close