‘রাশিয়া-ফিনল্যান্ড সীমান্তে নকল পোস্ট’

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

নকল সীমান্ত পোস্ট স্থাপন করে চার অভিবাসনপ্রত্যাশীকে প্রতারণার দায়ে রাশিয়ায় এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। দক্ষিণ এশীয় ওই চার অভিবাসনপ্রত্যাশীকে নকল সীমান্ত পোস্ট পার করিয়ে তারা ফিনল্যান্ডে প্রবেশ করেছেন বলে ধারণা দিয়েছিলেন ওই মানব পাচারকারী। বিবিসি জানিয়েছে, মানব পাচারকারী চারজনের ওই দলটিকে নিয়ে ওই পোস্টে পৌঁছানোর পর তাদের এগিয়ে যাওয়ার পরামর্শ দিয়ে নিজে চলে আসে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) একটি দেশে ঢুকে পড়েছে, এই বিশ্বাসের বশবর্তী হয়ে ওই চারজন এগিয়ে চলা শুরু করে।

প্রকৃতপক্ষে ওই এলাকাটি ছিল রাশিয়ার পশ্চিশাঞ্চলীয় ভুইবার্গের একটি জলাভূমিময় বন এলাকা। ফিনল্যান্ডের সীমান্তবর্তী ওই এলাকা ধরে এগিয়ে যাওয়ার এক পর্যায়ে আসল সীমান্তরক্ষীরা তাদের থামায়, তারা এখনো রাশিয়ায় আছে বলে জানায়। ফিনল্যান্ডে পৌঁছে দেওয়ার জন্য তারা প্রত্যেকে ১০ হাজার ইউরো দিয়েছেন বলে জানিয়েছেন প্রতারিতরা।

ওই প্রতারকসহ পাঁচজনকেই ২৮ নভেম্বর আটক করা হয় বলে জানা গেছে।

গত বুধবার সেন্ট পিটার্সবার্গের একটি আদালত অভিবাসন আইন অমান্য করার দায়ে ওই অভিবাসনপ্রত্যাশীদের জরিমানা করে তাদের প্রত্যেককে নিজ নিজ দেশে ফেরত পাঠানোর আদেশ দেন। তবে তারা কোন দেশের নাগরিক তা নির্দিষ্ট করে জানাননি রাশিয়ার সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা।

প্রতারণার জন্য ওই ভুয়া মানব পাচারকারীর বিরুদ্ধে আরো গুরুতর অভিযোগ দায়ের করা হয়েছে। বিচার মুলতুবি করে তাকে আটক রাখা হয়েছে।

রাশিয়ার সামাজিক যোগাযোগমাধ্যমে ওই অভিবাসনপ্রত্যাশীদের গ্রেফতার করার ফুটেজ পোস্ট করা হয়েছে। তাতে দেখা গেছে, হাত উপরে তুলে একটি ফার গাছের বনে অন্ধকারের মধ্যে দাঁড়িয়ে আছেন তারা আর রাশিয়ার এফএসবি সীমান্ত রক্ষীরা তাদের দিকে টর্চের আলো ধরে রেখেছে।

 

"