আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ ডিসেম্বর, ২০১৯

ইয়েমেনগামী ইরানি ক্ষেপণাস্ত্রের যন্ত্রাংশ জব্দের দাবি যুক্তরাষ্ট্রের

‘ইয়েমেনগামী জ্বালানি ও খাদ্যবাহী জাহাজ আটকে রেখেছে সৌদি আরব’

যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধ জাহাজ ইয়েমেনের হুথি বিদ্রোহীদের কাছে পাঠানো ইরানি ক্ষেপণাস্ত্রের বেশ কিছু যন্ত্রাংশ জব্দ করেছে। গত বুধবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা দাবি করেছেন, এই প্রথমবারের মতো ইয়েমেনগামী এসব যন্ত্রাংশ জব্দ করা হয়েছে। ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজ এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নৌবাহিনী ও কোস্টগার্ড একটি ছোট নৌযান থেকে এই যন্ত্রাংশ জব্দ করেছে। গত বুধবার আরব সাগরের উত্তরাঞ্চলে একটি নৌযান থেকে এগুলো জব্দ করা হয়। মার্কিন কর্মকর্তাদের দাবি, এসব যন্ত্রাংশের সঙ্গে ইরান সংশ্লিষ্টতা রয়েছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, এই ঘটনা প্রমাণ করে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের কাছে অস্ত্র পাচার করছে ইরান। হারেৎজের খবরে আরো বলা হয়েছে, বিষয়টির স্পর্শকাতরতা বিবেচনায় নাম প্রকাশ করে কথা বলতে রাজি হননি কোনো মার্কিন কর্মকর্তা। যুক্তরাষ্ট্র বরাবরই অভিযোগ করে আসছে, ইরান হুথি বিদ্রোহীদের অস্ত্র সরবরাহ করছে। যে বিদ্রোহীরা ইয়েমেনের আন্তর্জাতিকভাবে সমর্থিত সরকারকে উচ্ছেদে লড়াই করছে।

কর্মকর্তাদের মতে, ইউএসএস ফরেস্ট শেরম্যান নামের যুদ্ধজাহাজ নিয়মিত সামুদ্রিক অভিযান পরিচালনা করার সময় পতাকাবিহীন একটি ছোট নৌকা দেখতে পায়। এরপর নৌ ও কোস্টগার্ডের সদস্যরা সেটিকে থামিয়ে তল্লাশি চালালে ক্ষেপণাস্ত্রের যন্ত্রাংশ পাওয়া যায়। কর্মকর্তারা ক্ষেপণাস্ত্রের বা যন্ত্রাংশের নির্দিষ্ট সংখ্যা জানাননি। তারা বলছেন, নৌকাটি বন্দরে নিয়ে যাওয়ার পর ইয়েমেনি কোস্ট গার্ডের হাতে তুলে দেওয়া হয়েছে। জব্দ করা যন্ত্রাংশগুলো মার্কিন যুদ্ধ জাহাজে রাখা হয়েছে। উল্লেখ্য, ইয়েমেনে অস্ত্র পাচার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ রেজুলেশনের লঙ্ঘন।

এদিকে, ইয়েমেনের হুদাইদা বন্দরের একজন কর্মকর্তা জানিয়েছেন, ইয়েমেনগামী জ্বালানি ও খাদ্যভর্তি এক ডজনের বেশি জাহাজ আটকে রেখেছে সৌদি নেতৃত্বাধীন আরব জোট। সৌদি আরবের বন্দরে এসব জাহাজ আটক রাখা হয়েছে বলে ওই কর্মকর্তা জানিয়েছেন। তিনি বলেন, জাতিসংঘের পক্ষ থেকে অনুমতি নিয়ে এসব পণ্য ইয়েমেনে আনা হচ্ছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক ইয়েমেনের এ কর্মকর্তা আরবি ভাষার টেলিভিশন চ্যানেল আল-মাসিরাকে গতকাল (বুধবার) জানিয়েছেন, সৌদি আরবের সমুদ্রবন্দরে অন্তত ১৩টি জাহাজ আটকে রাখা হয়েছে। তিনি আরো জানান, জাতিসংঘের কর্মকর্তারা জাহাজগুলো তদন্ত করে দেখেছেন এবং প্রয়োজনীয় কাগজপত্র তারা নিয়েছেন।

এর একদিন আগে ইয়েমেনের পেট্রোকেমিক্যাল কোম্পানি এক বিবৃতিতে জানিয়েছে, সৌদি নেতৃত্বাধীন জোট পাঁচটি জ্বালানি তেলবাহী ট্যাংকারকে ইয়েমেনের দিকে আসতে দিতে রাজি হয় নি। ওই বিবৃতিতে বলা হয়েছে, সৌদি জোট তেলবাহী অন্তত পাঁচটি জাহাজ আটকে রেখেছে। এসব জাহাজে পেট্রোল এবং ডিজেল রয়েছে। এ ধরনের জ্বালানির অভাবে ইয়েমেনের জনগণ চরম ভোগান্তি পোহাচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close