সুদানে সিরামিক কারখানায় অগ্নিকান্ডে ২৩ জনের মৃত্যু

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

সুদানের রাজধানী খার্তুমে একটি সিরামিক কারখানায় অগ্নিকান্ডের ঘটনায় ২৩ জন নিহত ও ১৩০ জনেরও বেশি আহত হয়েছে। মঙ্গলবার একটি গ্যাস ট্যাংকার আনলোড করার সময় সেটি বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায়, ঘটনার সরকারি ভাষ্যের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রত্যক্ষদর্শী ও দমকলের জ্যেষ্ঠ কর্মকর্তারা জানিয়েছেন, বিস্ফোরণটি এত শক্তিশালী ছিল যে, ট্যাংকারটি উড়ে পাশের একটি মালপত্রের স্তূপের ভেতরে গিয়ে পড়ে। ভিডিও ফুটেজে দেখা গেছে, দুর্ঘটনাস্থলে লোকজন দৌড়াদৌড়ি করছে ও চিৎকার করে সাহায্য চাইছে। কারখানাটি থেকে আগুনের শিখা ও ধোঁয়া বের হচ্ছে আর স্বেচ্ছাসেবক ও নিরাপত্তা বাহিনীগুলো আগুন নেভানোর চেষ্টা করছে।

আগুনে কারখানাটি পুরোপুরি ভস্মীভূত হয়ে গেছে বলে সরকারি বিবৃতিতে বলা হয়েছে। কারখানাটির কর্মী উইলিয়াম বলেন, কী হয়েছে আমি কিছুই বুঝতে পারিনি। বিস্ফোরণের শব্দ শুনে আমি দৌড় দিই। আলখাল্লা পরা এক লোক আমার পেছনে দৌড়াচ্ছিল, সে গুরুতর আহত ছিল আর আমার পায়েও আঘাত লেগেছিল।

ঘটনাস্থলে থাকা স্বেচ্ছাসেবক হুসেইন ওমর বলেন, আমি ১৪টি মৃতদেহ টেনে বের করেছি। সেগুলো পুরোপুরি দগ্ধ ছিল। আহতদের চিকিৎসার জন্য নাগরিকদের রক্ত দেওয়ার অনুরোধ করেছে সুদান সরকার।

প্রাথমিক পর্যবেক্ষণে কারখানাটিতে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থার অপ্রতুলতা ও অগ্নিনির্বাপণ যন্ত্রপাতির অভাব ছিল বলে ইঙ্গিত পাওয়া গেছে, এর সঙ্গে যোগ হয়েছে যত্রতত্র দাহ্য বস্তু স্তূপ করে রাখা, সরকারি বিবৃতিতে এমনটি বলা হয়েছে।

হতাহতদের মধ্যে কারাখানাটির কর্মী বহু দেশের নাগরিক আছেন। তাদের মধ্যে এশিয়ার কয়েকটি দেশের নাগরিকও আছেন বলে মেডিকেল সূত্রগুলো রয়টার্সকে জানিয়েছে। আহতদের সবাইকে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা সংকটজনক বলে স্থানীয় এক পুলিশ প্রধান জানিয়েছেন।

"