আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ ডিসেম্বর, ২০১৯

সৌদিতে অস্ত্র রফতানি বন্ধ করবেন জেরেমি করবিন

যুক্তরাজ্যের প্রধান বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেছেন, যদি দেশটির আসন্ন নির্বাচনে তার দল জয় লাভ করে, তাহলে সৌদি আরবের কাছে ব্রিটেনের অস্ত্র বিক্রি বন্ধ করে দেবেন তিনি। গত রোববার দলটির পররাষ্ট্র নীতি সম্পর্কে দেয়া এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে ব্যবহারের জন্য ব্রিটেনের কাছ থেকে অস্ত্র আমদানি করে সৌদি।

আগামী ১২ ডিসেম্বর যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে অন্যদের চেয়ে এগিয়ে রয়েছেন লেবার দলীয় এই নেতা।

জেরেমি করবিন বলেন, ইয়েমেনে ব্যবহারের জন্য সৌদি আরব যে অস্ত্র কিনে, তা বিক্রি বন্ধ করবে লেবার পার্টি। একই সঙ্গে সেখানে যুদ্ধের অবসানের জন্য কাজ করবে যুক্তরাজ্য। তবে কনজারভেটিভ দলীয় সরকার যুদ্ধ বন্ধের জন্য যেভাবে কাজ করেছে লেবার দলীয় সরকার সেভাবে কাজ করবে না।

লেবার পার্টির নতুন আন্তর্জাতিকীকরণের অর্থ হচ্ছে আমরা একটি শান্তি এবং সংঘাত প্রতিরোধ তহবিল গঠন করব। আমাদের কূটনৈতিক সক্ষমতা সম্প্রসারণের জন্য অতিরিক্ত ৪০০ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করব। তবে আমরা ইয়েমেন, ইসরায়েল এবং ফিলিস্তিনি ভূখ-ের মতো সংঘাত বৃদ্ধিতে জ্বালানি জোগাব না।

গত জুনে সৌদি আরবের ক্ষমতাসীন কনজারভেটিভ দলীয় সরকার জানায়, সৌদি আরব অথবা ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইরত

সৌদির মিত্রদের কাছে অস্ত্র রফতানির জন্য নতুন করে কোনো ধরনের লাইসেন্সের অনুমোদন দেওয়া হবে না। ব্রিটেনের একটি আদালত সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বেআইনি বলে আদেশ জারির পর এই ঘোষণা দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close