আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ নভেম্বর, ২০১৯

সন্ত্রাসবাদে বিশ্ব অর্থনীতিতে ক্ষতি ১ লাখ কোটি ডলার : মোদি

বিশ্বে উন্নয়ন, শান্তি ও সমৃদ্ধির পথে সবচেয়ে বড় বাধা সন্ত্রাসবাদ। এই ত্রাসের জন্য বিশ্ব অর্থনীতিতে ১ লাখ কোটি ডলারের ক্ষতি হয়েছে। ব্রিকস সম্মেলনের প্লেনারি সেশনে এ কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১১তম ব্রিকস সম্মেলনে যোগ দিতে গত বৃহস্পতিবার ব্রাজিলে যান নরেন্দ্র মোদি। এবারের সম্মেলনে প্রাধান্য পাচ্ছে সন্ত্রাস দমন এবং ডিজিটাল ইকোনমির বিষয়টি।

‘টাইমস অব ইন্ডিয়া’ জানায়, সন্ত্রাস দমনের বিষয়টি নিয়ে ব্রিক্স সম্মেলনে প্রথম সেমিনার আয়োজনের জন্য মোদি আনন্দ প্রকাশ করেন। বক্তব্যে তিনি বলেন, মাদক পাচার, সন্ত্রাসে অর্থায়ন, সংগঠিত অপরাধ এবং সন্ত্রাসের ফলে যে সন্দেহের আবহ সৃষ্টি হয় তা পরোক্ষভাবে ব্যবসা-বাণিজ্যে গভীর ক্ষতি ডেকে আনে। উন্নয়ন, শান্তি ও সমৃদ্ধির পথে সন্ত্রাসবাদীরা ক্রমাগত বাধার সৃষ্টি করছে উল্লেখ করে মোদি বলেন, সন্ত্রাস গোটা বিশ্বে ভয়ের আবহ তৈরি করছে। সন্ত্রাসবাদের কারণে উন্নয়নশীল দেশগুলোর আর্থিক উন্নয়ন ১ দশমিক ৫ শতাংশ কমেছে।

তা ছাড়া, সন্ত্রাসের কারণে ১০ বছরে প্রায় ২ লাখ ২৫ হাজার মানুষের প্রাণহানি হয়েছে এবং সমাজ ধ্বংস হয়েছে বলেও মোদি উল্লেখ করেন। ব্রিক্স সম্মেলনের ঘোষণাপত্রেও যেকোনো ধরনের সন্ত্রাসের নিন্দা করা হয়েছে। বলা হয়েছে, সন্ত্রাসবাদকে কোনো ধর্ম বা জাতির সঙ্গে এক করে দেখা উচিত নয়। সবাই মিলে একযোগে এর বিরুদ্ধে লড়াইয়েরও অঙ্গীকার করা হয়েছে সম্মেলনে। ব্রাজিল, চীন, রাশিয়া, এবং ভারত নিয়ে গঠিত হয়েছে ব্রিকস। দেশগুলোর অর্থনীতির বিকাশ মূলত নির্ধারিত হয়ে থাকে এ ব্রিকস গোষ্ঠীর সম্মেলনে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close