আন্তর্জাতিক ডেস্ক

  ১২ নভেম্বর, ২০১৯

স্পেনে নির্বাচন : সোশ্যালিস্টদের জয়, কট্টরপন্থিদের উত্থান

স্পেনের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন সোশ্যালিস্টরা (পিএসওই) সবচেয়ে বেশি আসনে জয় পেলেও একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি এবং ডানপন্থি দলগুলো তুলনামূলক ভালো ফল করেছে।

গত রোববারের নির্বাচনের ফলাফলে রক্ষণশীল পপুলার পার্টি (পিপি) দ্বিতীয় অবস্থানে আছে এবং কট্টর ডানপন্থি ভক্সের আসন সংখ্যা দ্বিগুণ হয়ে দলটি তৃতীয় রাজনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে, জানিয়েছে বিবিসি।

চার বছরের মধ্যে এটি স্পেনের চতুর্থ সাধারণ নির্বাচন। ২০১৫ সাল থেকেই স্পেন একটি স্থিতিশীল সরকারের অপেক্ষায় আছে। চলতি বছরের এপ্রিলে অনুষ্ঠিত সর্বশেষ নির্বাচনেও পরিষ্কার সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনো দল। সবচেয়ে বেশি আসন পাওয়া সোশ্যালিস্টরা সরকার গঠনে ব্যর্থ হয়। এ কারণেই আরেকটি নির্বাচন অনিবার্য হয়ে পড়ে।

এবারের নির্বাচনে পার্লামেন্টের ৩৫০টি আসনের মধ্যে সোশ্যালিস্টরা ১২০টি আসন পেয়েছে, যা এপ্রিলের নির্বাচনে পাওয়া আসন থেকে তিনটি কম।

ওই নির্বাচনে পিপি ৬৬ আসন পেলেও এবার ৮৮টি আসন পেয়েছে আর ভক্স আগের নির্বাচনের মাত্র ২৪টি আসন পেলেও এবার ৫২টি আসনে জয় পেয়ে প্রধান দলগুলোর একটি হয়ে দাঁড়িয়েছে।

কাতালান সংকট ভক্সকে নির্বাচনে অভূতপূর্ণ ফল করতে সাহায্য করেছে বলে ধারণা বিশ্লেষকদের। কারণ স্পেনের অন্যান্য অঞ্চলের বাসিন্দাদের মধ্যে কট্টর বিচ্ছিন্নতাবাদ বিরোধী মনোভাব আছে। তারাই কাতালোনিয়ার স্বাধীনতার কট্টরবিরোধী ভক্সকে সমর্থন যুগিয়েছে বলে ধারণা বিশ্লেষকদের।

কর্মসূচির দিক থেকে সোশ্যালিস্ট পার্টির স্বাভাবিক রাজনৈতিক মিত্র বামপন্থি পোদেমোস ৩৫টি আসন পেয়েছে। এই দুই দলের সম্মিলিত আসনও সরকার গঠনের জন্য কাক্সিক্ষত ১৭৬ আসন থেকে অনেক দূরে আছে।

অন্যদিকে মধ্য ডানপন্থি ফিউদাদানোস বা নাগরিক দল এ নির্বাচনে ভরাডুবির শিকার হয়েছে, এপ্রিলের নির্বাচনে ৫৭টি আসন পাওয়া দলটি এবার মাত্র ১০টি আসন পেয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close