যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তি করেছেন টুইটারের সাবেক কর্মী!

প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

মাইক্রোব্লগিং সাইট টুইটারের সাবেক দুই কর্মীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে সৌদি আরবের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে। গত বুধবার স্যান ফ্রান্সিসকোতে করা তাদের বিরুদ্ধে ওই অভিযোগে বলা হয়, সৌদি আরবের এজেন্টরা ওই দুই কর্মীর মাধ্যমে টুইটার গ্রাহকদের ব্যক্তিগত তথ্য জানার চেষ্টা করেছিলেন। বিশেষ করে যারা সৌদি আরবের সমালোচনা করছেন তাদের।

আদালতের নথিতে দেখা যায় ওই দুই ব্যক্তির নাম মার্কিন নাগরিক আহমান আবুয়াম্মো ও সৌদি নাগরিক আলি আলজাবারাহ। এ ছাড়া আহমেদ আলমুতাইরি নামে এক সৌদি নাগরিকের বিরুদ্ধেও এই অভিযোগ আনা হয়েছে। তিনি সৌদি কর্মকর্তাদের সঙ্গে টুইটার কর্মীদের যোগাযোগ করিয়ে দিয়েছিলেন। গত বুধবার সিয়াটলের এক আদালতে হাজির করা হয় আবুয়াম্মোকে। আজ শুক্রবার আবার শুনানি হওয়ার কথা আছে। এফবিআইকে মিথ্যা স্বাক্ষ দেওয়ার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। ২০১৫ সারে টুইটারের চাকরি ছাড়েন তিনি।

অন্যদিকে আলি আলজাবারাহ ও আহমেদ আলমুতাইরি দুজনই সৌদি আরবে অবস্থান করছে বলে ধারণা করা হচ্ছে। আলজহাবারাহ টুইটারে প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন। ৬ হাজারেরও বেশি ট্ইুটার অ্যাকাউন্টের ব্যক্তিগত তথ্য লঙ্ঘনের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

এক বিবৃতিতে টুইটার জানিয়েছে, তারা অবহিত যে ‘যারা খারাপ কাজ করে তারা এই সেবা বিঘিœতের জন্য যেকোনো কিছু করতে পারে।’ তারা আরো জানান, ব্যবহারকারীদের ঝুঁকি সম্পর্কে আমরা বুঝি। তাদের গোপনীয়তা রক্ষায় আমরা বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করছি।

"