আন্তর্জাতিক ডেস্ক

  ২০ অক্টোবর, ২০১৯

ট্রাম্পের দাবি

আইএস জঙ্গিদের ফেরত নেবে ইউরোপ

কিছু ইউরোপীয় দেশ ইরাক ও সিরিয়ায় একসময় তৎপর উগ্র জঙ্গিগোষ্ঠী দায়েশ বা আইএসে যোগ দেওয়া নাগরিকদের ফেরত নিতে রাজি হয়েছে বলে খবর দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি গত শুক্রবার এক টুইটার বার্তায় এ কথা জানান। ট্রাম্প বলেন, এই প্রথম কিছু ইউরোপীয় দেশ তাদের যেসব নাগরিক এক সময় দায়েশের হয়ে জঙ্গি তৎপরতা চালিয়েছিল তাদের ফেরত নিতে রাজি হয়েছে।

ইউরোপীয় দেশগুলোর এ সিদ্ধান্তকে স্বাগত জানানোর পাশাপাশি এসব দেশ তাদের প্রতিশ্রুতি রক্ষা করবে বলে মার্কিন প্রেসিডেন্ট আশা প্রকাশ করেন।

এর আগে ডোনাল্ড ট্রাম্প বহুবার ইউরোপীয় দেশগুলোকে হুশিয়ার করে দিয়ে বলেছেন, পশ্চিমা দেশগুলো তাদের দেশের নাগরিক দায়েশ জঙ্গিদের ফেরত না নিলে ইরাক ও সিরিয়া থেকে আটক এসব জঙ্গিকে আমেরিকা মুক্ত করে দেবে।

২০১৪ সালে সিরিয়া ও ইরাকে দায়েশ জঙ্গিদের ভয়ংকর উত্থান ঘটে এবং তিন বছরের মাথায় দেশ দুটি থেকে তারা উৎখাত হয়ে যায়

২০১৪ সালে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোর মদদে ইরাক ও সিরিয়ায় উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশের উত্থান ঘটলে ইউরোপীয় দেশগুলো থেকে হাজার হাজার যুবক এ জঙ্গি গোষ্ঠীতে যোগ দেয়। উগ্র এ সন্ত্রাসী গোষ্ঠী মধ্যপ্রাচ্যের দেশ দুটি থেকে উৎখাত হয়ে যাওয়ার পর এখন নিজ দেশের নাগরিক এসব জঙ্গিকে নিয়ে চরম বিপাকে পড়েছে ইউরোপীয় দেশগুলো। এসব দেশকে এখন ইরাক ও সিরিয়ার ব্যাপারে নিজেদের ভুল নীতির পরিণাম ভোগ করতে হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close