আন্তর্জাতিক ডেস্ক

  ২০ অক্টোবর, ২০১৯

‘মুসলিম বাদে সবাইকে নাগরিকত্ব দেওয়ার পরিকল্পনা সংবিধানবিরোধী’

ভারতের মজলিশ-ই-ইত্তেহাদুল-মুসলেমিন প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি এমপি বলেছেন, মুসলিমদের বাদ দিয়ে সবাইকে নাগরিকত্ব দেওয়ার যে কথা বলা হচ্ছে তা আইন ও সংবিধানবিরোধী। গত শুক্রবার সন্ধ্যায় মহারাষ্ট্রের আওরঙ্গাবাদে এক সমাবেশে ভাষণ দেওয়ার সময় তিনি ওই মন্তব্য করেন।

ওয়াইসি বলেন, ‘বিজেপি শাসন ক্ষমতায় রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, মুসলিম বাদে সবাইকে নাগরিকত্ব দেওয়া হবে। কিন্তু এর উদ্দেশ্য কী? এটা কী ভারতীয় সংবিধানের ১৪ ধারা সমতার অধিকার বিরোধী নয়? এটা কী বৈষম্য নয়? এটা আমাদের সংবিধানের ১৫ ধারা বিরোধী, মৌলিক অধিকারবিরোধী। বিজেপি সরকার কি বার্তা দিতে চাচ্ছে? বিজেপি বলছে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা অমুসলিমরা যদি সেখানে নির্যাতনের শিকার হয় এখানেই তো তারা আসবেন। কিন্তু আমরা তাদের জিজ্ঞাসা করতে চাই এখানকার মুসলিমদের আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশের বিষয়ে কী করার আছে? আমাদের চিন্তা ভাবনায় কখনো পাকিস্তান নিয়ে ভাবি না। আফগানিস্তানকে নিজেদের অংশ বলে মনে করি না। বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ক কী থাকতে পারে আপনারা বলুন। আপনারাই তো পাকিস্তানকে দুই ভাগে বিভক্ত করেছেন এবং বাংলাদেশ তৈরি করেছেন। আপনারা বানিয়েছেন। কিন্তু আমাদের কেন এসব নিয়ে প্রশ্ন করা হচ্ছে? আমাদের ওপরে কেন সন্দেহ করা হয়? ৭০ বছর হয়েছে দেশ স্বাধীন হয়েছে কিন্তু এদের চিন্তা ভাবনা দেখুন। পাকিস্তানের সঙ্গে আমাদের কী সম্পর্ক থাকতে পারে আপনারা বলুন?’

তিনি বলেন, ‘আপনারা জাতীয় নাগরিকপঞ্জি এনআরসি কার্যকর করবেন? কেন আপনারা এনআরসি কার্যকর করবেন? অসমের সীমান্ত বাংলাদেশের সঙ্গে আছে। কংগ্রেসের দলের জন্য এনআরসি হয়েছে। কংগ্রেস অসম চুক্তি করেছিল। সুপ্রিম কোর্ট তা পর্যবেক্ষণ করেছে। এজন্য ৬ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে। কিন্তু কী বেরোল? অসমে পাহাড় খনন করে ইঁদুর পর্যন্ত বেরোয়নি! কেবল ১৯ লাখ লোকের নাম এনআরসি’র বাইরে আছে। যতদিন এনআরসি’র তালিকা আসেনি বিজেপি-শিবসেনা বলছিল এনআরসি খুব ভালো, খুব ভালো। এনআরসিকে ওরা এত মহব্বত করছিল মনে হচ্ছিল এনআরসি ওদের লায়লা! কিন্তু যখন এনআরসি প্রকাশ্যে এল তখন বুঝতে পেরেছে ১৯ লাখ লোকের নাম বেরিয়েছে। আমি সেই সময়ই বলেছিলাম আপনারা যে কাজ করতে যাচ্ছেন, এতে কিছুই অর্জিত হবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close