আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ অক্টোবর, ২০১৯

পুতিনের সঙ্গে দেখা করতে রাশিয়া যাচ্ছেন এরদোয়ান

রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে রাশিয়া যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান। সেখানে সিরিয়ায় তুর্কি অভিযান নিয়ে কথা বলবেন দুই নেতা। আগামী ২২ অক্টোবর সোচিতে অনুষ্ঠিত হবে এই বৈঠক।

সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিদের পক্ষে মোতায়েন মার্কিন সেনাদের গত সপ্তাহে প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এরপর সিরিয়ার সীমান্ত এলাকায় সেনা সমাবেশ ঘটিয়ে কুর্দিদের ওপর হামলা শুরু করে তুরস্ক। এই হামলায় তুরস্কের সঙ্গে রয়েছে সিরিয়ার বিদ্রোহী যোদ্ধারা। সিরিয়ায় মস্কোর বিশেষ দূত আলেকজান্দ্রার লাভ্রেনতেভ বলেছেন, ‘এটা (তুরস্ক-সিরিয়া সংঘাত) একেবারেই অগ্রহণযোগ্য...অবশ্যই আমরা এটা বরদাশত করব না।

গত বুধবার এরদোয়ানের দফতর থেকে জানানো হয় সোচির ব্ল্যাক সি রিসোর্টে বৈঠকে বসবেন এরদোয়ান ও পুতিন। তবে বিস্তারিত কিছু জানাননি তারা। রুশ প্রেসিডেন্টেরে দফতর থেকে বলা হয়, পুতিনের আমন্ত্রণে সেখানে যাচ্ছেন এরদোয়ান।

পুতিনের মুখপাত্র দিমিত্রি পেস্কোভ বলেন, সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদের এই বৈঠকে অংশ নেওয়ার কোনো সম্ভাবনা নেই।

রাশিয়া সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রধান মিত্র। মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণায় হঠাৎ বিপাকে পড়ে যাওয়া কুর্দিরা শেষ পর্যন্ত রাশিয়ার মধ্যস্থতায় সিরিয়ার সরকারি বাহিনীর সহায়তা চেয়ে চুক্তি করেছে। যদিও কুর্দি নেতা জানিয়েছেন, তারা রাশিয়া ও সিরিয়ার ওপর আস্থা রাখতে পারছেন না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close