আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ অক্টোবর, ২০১৯

অভিযান বন্ধ না করলে তুরস্কের ওপর আরো নিষেধাজ্ঞার হুমকি

সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিবিরোধী অভিযান বন্ধ করা না হলে তুরস্কের ওপর আরো নিষেধাজ্ঞার হুশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। গত বুধবার মার্কিন অর্থমন্ত্রী স্টিভ নুচিন বলেন, তারা নতুন নিষেধাজ্ঞা আরোপে প্রস্তুত। তবে তুরস্ক নিষেধাজ্ঞার ব্যাপারে উদ্বিগ্ন নয় বলে জানিয়ে আসছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান।

২০১৯ সালের ৯ অক্টোবর তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলে ‘অপারেশন পিস স্প্রিং’ নামে সামরিক অভিযান শুরু করে তুরস্ক। এ অভিযানের মাধ্যমে অঞ্চলটি থেকে আইএস জঙ্গি ও কুর্দি বিদ্রোহীদের বিতাড়িত করে সেখানে একটি সেফ জোন প্রতিষ্ঠা করতে আগ্রহী আঙ্কারা। এ সেফ জোনে দীর্ঘদিন ধরে তুরস্কে বসবাসরত সিরীয় শরণার্থীদের বসবাসের ব্যবস্থা করতে চায় আঙ্কারা। তুর্কি অভিযানের আগে সেখান থেকে সেনা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে অভিযান শুরুর পর তুরস্কের দুইজন মন্ত্রী এবং তিনজন উচ্চপদস্থ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

সমালোচকদের ভাষায়, গত সপ্তাহে ওই অঞ্চল থেকে যুক্তরাষ্ট্র তাদের সেনা সরিয়ে নেওয়ার ঘোষণা দেওয়ার মধ্য দিয়ে তুরস্ককে হামলার ‘সবুজ সংকেত’ দিয়েছে। এরপর থেকেই সমালোচনার মুখোমুখি হতে হয়েছে ট্রাম্প প্রশাসনকে। স্টিভ নুচিন বলেন, ‘তারা অস্ত্রবিরতিতে সম্মত না হলে আরো নিষেধাজ্ঞা আরোপ করা হবে। আমি আশা করছি, তারা এখন নিষেধাজ্ঞাকে গুরুত্ব দিয়ে অস্ত্রবিরতিতে সম্মত হবে।

তবে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান বলেছেন, সিরিয়ার তুর্কি সীমান্ত এলাকায় সামরিক অভিযান বন্ধ করতে অনেক চাপ এসেছিল। কিন্তু আঙ্কারা নিষেধাজ্ঞার ভয়ে উদ্বিগ্ন নয়। তুরস্ক এসবের পরোয়া করে না।

তুরস্কের অবস্থান ঘোষণার পর গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে তুরস্কে পাঠানোর ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি জানান, উচ্চ পর্যায়ের এ সফরে সিরিয়ায় তুরস্কের চলমান অপারেশন পিস স্প্রিং এবং সিরিয়ার সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close