আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ অক্টোবর, ২০১৯

এক দশক পর আমিরাতে পুতিন

এক দশকেরও বেশি সময় পরে সংযুক্ত আরব আমিরাতে সফরে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। গতকাল মঙ্গলবার আরব আমিরাতে পা রাখবেন তিনি। সেখানে এই রুশ প্রেসিডেন্টকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হবে। এরই মধ্যে আমিরাতের রাজধানী আবুধাবির সড়কের দুই পাশে সারিবদ্ধভাবে দুই দেশের পতাকা উড়ছে।

প্রায় ১২ বছর পর আমিরাতে যাচ্ছেন পুতিন। কয়েক দিন আগেই আরব আমিরাতের প্রথম মহাকাশচারী আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে সফল অভিযান শেষে রাশিয়া হয়ে দেশে পৌঁছেছেন। দুই দেশের সরকারের মধ্যে অভ্যন্তরীণ চুক্তির ফলেই এটা সম্ভব হয়েছে। মহাকাশ গবেষণায় দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নের প্রতি জোর দিয়েছেন আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ।

পুতিনের সফরের আগেই এক বিবৃতিতে তিনি বলেন, মহাকাশ গবেষণা উন্নয়নে রাশিয়ার মন্ত্রণালয় এবং রাশিয়ার প্রতিষ্ঠান বিশেষ করে রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা (রসকসমস) প্রতি আমাদের কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই।

রাশিয়ার সহায়তাতেই প্রথমবারের মতো আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে সফল অভিযান চালিয়েছে আরব আমিরাত। তিনি আরো বলেন, আমরা আমিরাতের প্রথম মহাকাশচারী হাজ্জাব আল মানসুরির সফল অভিযানে গর্বিত। আমিরাতের জনগণ, বিশেষ করে তরুণদের কাছে এই মুহূর্তটি সবসময়ই স্মরণীয় হয়ে থাকবে। সাম্প্রতিক সময়ে আমিরাতের সঙ্গে রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন ঘটেছে। বাণিজ্যিক ক্ষেত্রে দ্বিপাক্ষিক বিনিয়োগ বৃদ্ধির আহ্বান জানিয়েছেন শেখ আবদুল্লাহ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close