আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ অক্টোবর, ২০১৯

৭৫ বছরের ভারতীয় নারী কন্যাসন্তানের জন্ম দিলেন

ভারতের রাজস্থানে ৭৫ বছরের এক নারী আইভিএফ পদ্ধতির মাধ্যমে প্রথমবার মা হয়েছেন। গত রোববার স্থানীয় একটি হাসপাতালে তিনি মেয়ে সন্তানের জন্ম দেন। চিকিৎসকদের বরাত দিয়ে গতকাল সোমবার এনডিটিভি জানায়, কোটার বাসিন্দা ওই নারী অস্ত্রোপচারের মাধ্যমে ৬০০ গ্রাম ওজনের একটি মেয়ের জন্ম দিয়েছেন।

সময়ের আগেই জন্ম (সাড়ে ছয় মাসে) নেওয়ায় শিশুটির ওজন কম হয়েছে। তাই তাকে নবজাতকদের নিবিড় পর্যক্ষেণ কেন্দ্রে (এনআইসিইউ) রাখা হয়েছে।

শিশু বিষেশজ্ঞদের একটি দল নবজাতকটিকে সবসময় পর্যবেক্ষণে রাখছে। চিকিৎসকরা জানান, ওই নারী শারীরিকভাবে অত্যন্ত দুর্বল হয়ে পড়ায় অনেকটা বাধ্য হয়েই অস্ত্রোপচারের মাধ্যমে আগেভাগেই তার সন্তানের জন্ম দিতে হয়েছে। বয়সের কারণে নানা জটিলতা ছাড়াও ওই নারীর একটি মাত্র ফুসফুস হওয়ায় তার শ্বাসপ্রশ্বাসেও জটিলতা দেখা দিয়েছিল। তিনি কিঙ্কর হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

কোটার একটি ব্যক্তি মালিকানাধীন হাসপাতালে আইভিএফ পদ্ধতি ব্যবহার করে ওই নারী অন্তঃসত্ত্বা হন। ওই হাসপাতালের এক চিকিৎসক বলেন, প্রত্যন্ত অঞ্চলের কৃষক পরিবারের ওই নারীর একটি দত্তক সন্তান আছে। কিন্তু নিজের একটি সন্তানের জন্য তার ব্যাকুলতা উপেক্ষা করতে না পেরে তারা আইভিএফ পদ্ধতি ব্যবহার করেন এবং সফল হন।

এর আগে ২০১৬ সালে দালজিন্দর কর নামে আরেক ভারতীয় নারী আইভিএফ পদ্ধতির মাধ্যমে ৭২ বছর বয়স প্রথমবার সন্তানের মা হন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close