আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ অক্টোবর, ২০১৯

কাশ্মীর সীমান্তে অতিরিক্ত সেনা

পাকিস্তান সমর্থিত জঙ্গিদের অনুপ্রবেশ ঠেকাতে গত দুই মাস ধরে জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় (এলওসি) মোতায়েন সেনাদের সংখ্যা বাড়িয়েছে ভারত। গত রোববার ভারতের এক শীর্ষ কর্মকর্তা জানান, পাকিস্তান সমর্থিত জঙ্গিরা জম্মু-কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলকে কেন্দ্র করে বিশৃঙ্খলা তৈরির পাঁয়তারা করছে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এখবর জানিয়েছে।

নর্দার্ন আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রনবীর সিং জানান, সংবিধানের ৩৭০ ধারা বাতিল ও জম্মু-কাশ্মীরকে দ্বিখ-িত করার পর যে ক্ষোভ জনগণের মধ্যে ছিল তা কমে আসছে। কিন্তু পাকিস্তান চেষ্টা করছে তাদের জঙ্গি হাতিয়ারের মাধ্যমে সীমান্তের এপারের এলাকা অস্থিতিশীল করতে।

ভারতীয় সেনা কর্মকর্তা বলেন, ৫ আগস্টের পর হতে পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক অস্ত্রবিরতি চুক্তি ও অনুপ্রবেশের ঘটনা প্রতিদিন ঘটছে। এলওসি ঘিরে অনুপ্রবেশ ঠেকাতে নর্দার্ন কমান্ডের বাইরে থেকে আমরা সেনা এনে শক্তি বাড়িয়েছি। এ ছাড়া সীমান্তের আরো কাছাকাছি সেনাদের মোতায়েন করা হয়েছে। সীমান্তের কোনো এলাকা অরক্ষিত নেই। বেশির ভাগ অনুপ্রবেশের চেষ্টা আমরা ঠেকিয়ে দিয়েছি।

তবে অভিযানের নিরাপত্তার স্বার্থে সেনা মোতায়েনের বিস্তারিত তথ্য জানাননি এই ভারতীয় কর্মকর্তা। তবে বিষয়টি সম্পর্কে জ্ঞাত অপর দুই সেনা কর্মকর্তা জানিয়েছেন, এলওসিতে কয়েক হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে।

৫ আগস্ট ভারত অধিকৃত কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই ভাগ করে দেয় দিল্লি। ওই দিন সকাল থেকে কার্যত অচলাবস্থার মধ্যে নিমজ্জিত হয় দুনিয়ার ভূস্বর্গ খ্যাত কাশ্মীর উপত্যকা। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মীরজুড়ে মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। ঘটনার আগের দিন থেকে ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়। গ্রেফতার করা হয়েছে সেখানকার বিপুলসংখ্যক স্বাধীনতাপন্থি ও ভারতপন্থি রাজনৈতিক নেতাকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close