তুরস্কের প্রতি হামলা বন্ধের আহ্বান ন্যাটোর

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার উত্তরের কুর্দি অধ্যুষিত অঞ্চলে বহিঃআক্রমণ চালানো থেকে বিরত থাকার জন্য তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে উত্তর আটলান্টিক দেশগুলোর সামরিক জোট ন্যাটো। সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার তুরস্কে এক সংবাদ সম্মেলনে ন্যাটোর মহাসচিব ইয়েন্স স্টোলটেনবার্গ এই আহ্বান জানান। তিনি সতর্ক করে বলেন, এই বহিঃআক্রমণের ফলে সেখানে ‘সন্ত্রাসবাদী গোষ্ঠীর উত্থান হতে পারে।

৭ অক্টোবর সিরিয়ায় আইএসবিরোধী অভিযান চালানোর ঘোষণা দেয় তুরস্ক। পরে গত বুধবার সিরিয়ার উত্তরাঞ্চলে ‘পিস স্প্রিং অপারেশন’ শুরু করে আঙ্কারা। অভিযানের অংশ হিসেবে তুরস্ক সমর্থিত সিরিয়ান ন্যাশনাল আর্মি ইউফ্রেতাসের পূর্ব দিকে প্রবেশ করে। তুর্কি অভিযানে সহযোগিতার জন্য তারা অগ্রসর হচ্ছে। পরে কুর্দি নিয়ন্ত্রিত সিরিয়ার উত্তরাঞ্চলীয় অভিযানে বিমান হামলা ও স্থল অভিযান জোরালো করে তুরস্ক। এতে তিন শতাধিক ‘জঙ্গি’ নিহত হয়েছে বলে দাবি করেছে আঙ্কারা। মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছে, এ অভিযানে ১১ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। এ সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা তাদের। দেশটির সেনাবাহিনী জানিয়েছে, এতে এক তুর্কি সেনা নিহত হয়েছে। সেনারা বেশ কিছু লক্ষ্যবস্তু দখল করেছে। এ ছাড়া সীমান্তের কেন্দ্রীয় অঞ্চলে তুমুল লড়াই চলছে।

তুরস্কের ইস্তাম্বুলে পররাষ্ট্রমন্ত্রী মেভলু ক্যাভুসোগলুর সঙ্গে এক সংবাদ সম্মেলনে স্টোলটেনবার্গ বলেন, নিরাপত্তা বিষয়ে সিরিয়ার কুর্দিদের নিয়ে তুরস্কের উদ্বেগ থাকাটা বাস্তবসম্মত।

 

"