ট্রাম্পের অভিশংসন তদন্তের বিষয়ে সাক্ষ্য

প্রকাশ | ১৩ অক্টোবর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত মারিও ইয়োভানোভিচকে গত মে মাসে পদচ্যুত করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে ইউক্রেন বিতর্ক ও ক্ষমতার অপব্যবহার নিয়ে প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসনের তদন্তের বিষয়ে ওই রাষ্ট্রদূতের সাক্ষ্যের প্রয়োজন হয়। গত শুক্রবার পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের কাছে সাক্ষ্য দেন ওই মারিও ইয়োভানোভিচ। তিনি প্রতিনিধি পরিষদকে জানান, তার বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ এনে তাকে পদচ্যুত করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও ইউক্রেনের প্রেসিডেন্টের মধ্যকার একটি টেলিফোন আলাপ ফাঁস হয়। ওই ফোনালাপে দেখা যায়, যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে রীতিমতো চাপ দিয়ে যাচ্ছেন ট্রাম্প। ওই ফোনকলের অনুলিপিও গোপন করতে চেয়েছিল হোয়াইট হাউস। যদিও শেষ পর্যন্ত ওই প্রচেষ্টা ব্যর্থ হয়। হোয়াইট হাউসের ফোনকলের প্রতিলিপিতে দেখা গেছে, ট্রাম্প গত ২৫ জুলাই ইউক্রেনের প্রেসিডেন্ট ভøাদিমির জেলেনস্কিকে এই তদন্তের জন্য বারবার চাপ দিচ্ছিলেন। ওই ফোনালাপের ভিত্তিতে গোয়েন্দা সংস্থার একজন সদস্য আনুষ্ঠানিক অভিযোগ করার পর ট্রাম্পের অভিশংসনের দাবি সামনে আসে। ট্রাম্পকে তার পদ থেকে সরাতে তদন্ত শুরু করেছে প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট সদস্যরা। তবে এ ইস্যুতে নিজের বিরুদ্ধে তদন্তের উদ্যোগকে ন্যাকারজনক হিসেবে আখ্যায়িত করেছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের তদন্তের বিষয়ে গত শুক্রবার সাক্ষ্য দিয়েছেন ইউক্রেনে নিযুক্ত আমেরিকার সাবেক ওই রাষ্ট্রদূত। তবে গত শুক্রবারের আগে কমিটি সঙ্গে মারিও ইয়োভানোভিচের বৈঠকের বিষয়টি নিশ্চিত ছিল না।

মারিও ইয়োভানোভিচের বিরুদ্ধে প্রেসিডেন্টকে খাটো করে দেখার চেষ্টা করার অভিযোগ আনেন ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি। পরে মে মাসে পররাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ ওই কূটনীতিককে তার পদ থেকে সরিয়ে দেওয়া হয়।

হোয়াইট হাউস অভিশংসন তদন্তকে ‘অসাংবিধানিক’ বলে তদন্তে অংশ গ্রহণে অস্বীকৃতি জানিয়েছে। ওই তদন্তে সাক্ষ্য হিসেবে দেওয়া বিবৃতিতে ওই রাষ্ট্রদূত বলেন, যদিও আমি বুঝতে পারি যে, আমি প্রেসিডেন্টের সন্তুষ্টিতে কাজ করেছি।

 

 

"